খালেদা ও মহাজোটের অনেকেই ডিজিটাল বাংলাদেশ তত্ত্ব বুঝেননি: ইনু

ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রধানমন্ত্রী  রাজনৈতিক ঘোষণা দেয়ার পর মহাজোটের অনেকেই তা বোঝেননি উল্লেখ করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, মহাজোট নেতারা নির্বাচন ও পরবর্তী সময়ে ঘণ্টাব্যাপী বক্তব্য দিলেও তারা এক মিনিটের জন্য ডিজিটাল বাংলাদেশের ব্যাখ্যা দেননি। এই ডিজিটাল বাংলাদেশ নিয়ে নানা মহলে ঠাট্টা-মস্করাও হয়েছে। বিরোধী দলীয় নেতা সংসদে বলেছিলেন ডিজিটাল বাংলাদেশ নয়, ডিজিটাল গরু। শুধু মাত্র তরুণ প্রজন্ম প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে নিবিড়ভাবে বোঝার চেষ্টা করছে। ইন্টারনেট ব্যবহারের সুবিধাপ্রাপ্তিকে মানুষের মৌলিক অধিকার হিসেবে সংবিধানে অর্ন্তভূক্ত করার প্রস্তাব দেবেন বলে জানান তথ্যমন্ত্রী।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত ডিজিটাল বাংলাদেশ: স্টেকহোল্ডারদের প্রত্যাশা ও প্রাপ্তি শীর্ষক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তি প্রয়োগে দুর্নীতি কমবে, সরকার জনগণের কাছাকাছি চলে আসবে। সে জন্য জনগণকে ফ্রি ইন্টারনেট সুবিধা প্রদান করতে হবে।

এ সময় অর্থ মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষন করে ইন্টারনেটের উপর থেকে ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানান মন্ত্রী।

জাসদ সভাপতি বলেন, তিনটি অজ্ঞতা ও চারটি বাধার পাহাড় অতিক্রম করে আধুনিক বাংলাদেশ গড়তে হবে। তথ্য-প্রযুক্তি ভিত্তিক ডিজিটাল বাংলাদেশ এখন ৯ পায়ে হাটতে শুরু করেছে। এ পা আরও বাড়াতে হবে। তবে এখনও সমন্বয় হয়নি। সরকারের এই অগ্রগতি থেকে অনুধাবন করা যায় ২০২১ সাল নাগাদ ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব।

বাংলাদেশ তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ হতে উত্থান পর্বে রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তিন পর্বে তথ্য-প্রযুক্তি ভিত্তিক বাংলাদেশ গড়তে হবে। প্রথম পর্ব মন জয়। ২০০৯-১০ সালে আমরা জনগণ, সরকারি কর্মকর্তাসহ সব মানুষের মন জয় করেছি। এখন উত্থান পর্ব চলছে। তৃতীয় পর্যায়ে অগ্রযাত্রা পর্ব আসবে। তথ্য-প্রযুক্তি প্রতি মুহুর্তে পুরাতন হয়ে যায়। তাই এর অগ্রযাত্রা সম্পর্কে প্রতিনিয়ত কাজ করে যেতে হবে।

তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম শামীম চৌধুরীর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্ত সচিব নজরুল ইসলাম খান, তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মরতুজা আহমদ, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তফা জব্বার প্রমুখ।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।