রাজধানীতে কারখানা বন্ধের প্রতিবাদে গার্মেন্টসের শ্রমিকদের বিক্ষোভ ও ভাঙচুর

রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় কারখানা বন্ধের প্রতিবাদে  বিক্ষোভ ও ভাঙচুর করেছে ইউটা গার্মেন্টসের শ্রমিকরা। এসময় গুলশান-১ লিংক রোডে যান চলাচল বন্ধ থাকায় আশেপাশের রাস্তাগুলোতে ভয়াবহ যানজট সৃষ্টি হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, সোমবার সকালে কোনো পূর্বঘোষণা ছাড়াই কারখানা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এর প্রতিবাদে গুলশান লিংক রোড অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এক পর্যায়ে দুটি পোশাক কারখানায় ভাঙচুর চালায় শ্রমিকরা। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ও টিয়ারশেল ছোঁড়ে। শ্রমিকরা শুরুর দিকে পুলিশের দিকে পাল্টা ইট-পাটকেল ছুঁড়লেও এক পর্যায়ে রাস্তা থেকে সরে যায় তারা।

তেজগাঁও জোনের উপ-কমিশনার বিপ্লব কুমার সরকার সকাল পৌনে দশটার দিকে জানান, পরিস্থিতি এখন শান্ত। রাস্তায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।
তিনি জানান, ইউটা গার্মেন্টসের শ্রমিকরা প্রথমে পাশের গার্মেন্টসের শ্রমিকরা তাদের আন্দোলনে শরিক না হওয়ায় ওই গার্মেন্টসে হামলা চালায়। এ সময় পুলিশ চার রাউন্ড রাবার বুলেট ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এরপর তারা পাশের হা-মীম ও নাসা গার্মেন্টসে হামলা চালিয়ে শ্রমিকদের বের করার চেষ্টা চালায়। পুলিশ বাধা দিলে তারা গুলশান লিংক রোড অবরোধ করে। পুলিশ লাঠিচার্জ করে সেখান থেকে তাদের ছত্রভঙ্গ করে দেয়।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।