বরিশালে শ্রমিক-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধ ৪

মঙ্গলবার বিকেল পৌনে ৩টার দিকে বরিশাল নগরীর বিবির পুকুরের পাশে বগুড়া রোডে অবস্থিত অপসোনিন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শ্রমিকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ চলছে। বকেয়া বেতন-ভাতার দাবিতে ভাঙচুর ও সংঘর্ষে জড়িয়ে পড়েন শ্রমিকরা। পুলিশের সাথে শ্রমিকদের বড় ধরনের সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে কমপক্ষে ৪ শ্রমিক গুলিবিদ্ধ হয়েছেন। পুলিশসহ বহু শ্রমিক আহত হয়েছেন বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের ওয়াদা অনুযায়ী এ মাসের ১১ তারিখে মধ্যে বকেয়া বেতন-ভাতা পরিশোধের কথা ছিল। আজ ১৮ তারিখেও তা পরিশোধের কোনো উদ্যোগ না থাকায় বিক্ষুব্ধ শ্রমিকরা বেতন-ভাতার দাবিতে সকালে মালিকপক্ষের সঙ্গে বৈঠকে বসে।

কিন্তু কর্তৃপক্ষ বকেয়া বেতন পরিশোধে অপারগতা প্রকাশ করে এবং তা দেয়া হবে না বলে জানায়। এতে শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়ে। তারা তাৎক্ষণিকভাবে ব্যাপক ভাঙচুর শুরু করে এবং মালিকপক্ষের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

পরে কর্তৃপক্ষ পুলিশে খবর দিলে পুলিশ এসে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এ সময় শ্রমিকরা আরও উত্তেজিত হয়ে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষে লিপ্ত হয়। অপসোনিন কারখানার প্রায় দুই হাজর শ্রমিক এ সংঘর্ষে অংশ নেয়।

পুলিশ শ্রমিকদের ভাঙচুর ঠেকাতে ও ছত্রভঙ্গ করতে ব্যাপকভাবে লাঠিচার্জ, টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করছে। এতে চার জন শ্রমিক গুলিবিদ্ধ হয়েছেন। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এতে দুই শতাধিক আহত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিকেল ৫টায় প্রতিবেদন লেখা পর্যন্ত বিক্ষিপ্তভাবে সংঘর্ষ অব্যাহত রয়েছে। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাখাওয়াত হোসেন পুলিশের অভিযানে নেতৃত্ব দিচ্ছেন।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।