বিশ্বব্যাংকের তদন্ত প্রতিবেদন পদ্মা সেতু বাস্তবায়নের কাজে বাধাগ্রস্ত হবে না: যোগাযোগমন্ত্রী

পদ্মা সেতুর দুর্নীতির বিষয়ে বিশ্বব্যাংকের দেয়া তদন্ত প্রতিবেদনে পদ্মা সেতু বাস্তবায়নের কাজ বাধাগ্রস্ত হবে না বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার সচিবালয়ে ২০১২-২০১৩ অর্থবছরের যোগাযোগ মন্ত্রণালয়ের প্রকল্পের ১১ মাসের উন্নয়নের পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, “আগামী অর্থবছরে এই সেতুর কাজে যে অর্থ প্রয়োজন তা আমাদের হাতে আছে। আগামী মাসে এ সেতু কাজ শুরু করা হবে।”
উল্লেখ্য, বহুল আলোচিত পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের তদন্ত নিয়ে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বব্যাংকের বিশেষজ্ঞ প্যানেল। মঙ্গলবার বিশ্বব্যাংকের ওয়েবসাইটে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে দুদকের করা তদন্ত পূর্ণাঙ্গ এবং স্বচ্ছ ছিল না বলে অভিমত দেয়া হয়েছে।

যোগাযোগমন্ত্রী জানান, সড়ক বিভাগের প্রকল্প ১৫৫টি এর মধ্যে জিওবি অর্থায়নে ১৩৯টি প্রকল্প, জেডিসিএফ প্রকল্প তিনটি, সাহায্যপুষ্ট প্রকল্প ১১টি এবং কারাগরি প্রকল্প দুটি রয়েছে।

তিনি জানান, মে মাস পর্যন্ত প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার ৭৯ দশমিক ৯৮ ভাগ। যা গতবছর এই সময়ে এর হার ছিল ৬৫ দশমিক ৯৪ ভাগ।

আমরা সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে ১৩১ কোটি অতিরিক্ত ব্যয় করা হয়েছে সড়ক ও  জনপথ অধিদফতর থেকে।

মন্ত্রী বলেন, “সড়ক ও জনপথ অধিদফরের তথ্য অনুযায়ী সারাদেশে প্রায় ৬০ কোটি টাকা বকেয়া রয়েছে। ২০১২-১৩ অর্থবছরে ৩০টি প্রকল্পের কাজ শেষের পথে আমরা আশা করছি আগামী ৩০ জুন এ সব প্রকল্পের কাজ শেষ হবে।”

তিনি বলেন, “চলমান বর্ষা মৌসুম এবং আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে দেশের জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক এবং জেলা সড়কগুলোতে নির্বিঘ্নে যান চলাচল নিশ্চিত করার লক্ষে ২১টি মনিটরিং টিম সারাদেশের সড়কের অবস্থা সরেজমিন পযবেক্ষণ করে প্রতিবেদন দাখিল করেছে। এগুলো উন্নয়নের জন্য প্রক্রিয়া শুরু করা হয়েছে।”


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।