যশোর-বেনাপোল সড়ক অবরোধ: বিড়ির ওপর কর বৃদ্ধি

যশোর-বেনাপোল সড়কের নাভারণ এলাকায় বিড়ির ওপর কর বৃদ্ধির প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে আকিজ বিড়ি ফ্যাক্টরির শ্রমিকরা। বুধবার সকাল ৯টা থেকে সড়কে গাছ ফেলে ও আগুন জ্বালিয়ে শ্রমিকরা বিক্ষোভ করে। এ সময় যশোর-বেনাপোল সড়কে প্রায় ৪ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। বিক্ষোভ কর্মসূচি থেকে শ্রমিকরা বন্ধ ফ্যাক্টরি চালু, রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের পদত্যাগ ও বিড়ির ওপর কর প্রত্যাহারের দাবি জানিয়েছে।
আন্দোলনরত শ্রমিক মনিরা খাতুন বলেন, “২০-২৫ ধরে বিড়ি ফ্যাক্টরিতে কাজ করে সংসার চালাচ্ছি। কাজের বিনিময়ে যে টাকা আয় করি তা দিয়ে ছেলে মেয়েদের পড়াশুনা খরচ ও অন্যন্যা খরচ করে থাকি। ফ্যাক্টরি বন্ধ হয়ে গেলে আমরা পথে বসবো। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।”

আন্দোলনরত শ্রমিকরা জানান, রাজস্ব বোর্ডের নির্দেশে বিড়ির ওপর ৬০ শতাংশ হারে কর বৃদ্ধি করা হয়েছে। কিন্তু সিগারেটের ওপর কর নির্ধারণ করা হয়েছে মাত্র ৮ দশমিক ৫১ শতাংশ। এভাবে বিড়ি শিল্পকে ধ্বংসের পায়তারা করা হচ্ছে।

অন্যদিকে, বর্ধিত কর নির্ধারণের ফলে বিড়ি শিল্প নিয়ে ফ্যাক্টরি মালিকরা বিপাকে পড়েছেন। বুধবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে আকিজ বিড়ি ফ্যাক্টরি।

ফলে চাকরি হারাতে যাচ্ছেন আকিজ বিড়ি ফ্যাক্টরির আড়াই হাজার শ্রমিক।

অবরোধের খবর পেয়ে যশোরের সহকারি পুলিশ সুপার নাইমুল হক, ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজমুল হক ও ঝিকরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফ হোসেন ঘটনাস্থল পরিদর্শন অবরোধ প্রত্যাহারের আহ্বান জানান। কিন্তু তাদের এ আহবানে সাড়া দেয়নি বিড়ি শ্রমিকরা।

এ সময় বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাওয়ার পাশাপাশি শ্রমিকরা ঘোষণা দেন, আগামী ২৭ জুনের মধ্যে দাবি আদায় না হলে যশোর-বেনাপোল সড়ক অচল করে দেওয়া হবে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।