প্রতিমন্ত্রীর মর্যাদা পাচ্ছেনা সদ্য নির্বাচিত চার সিটি মেয়র

রাজশাহী,খুলনা,বরিশাল,সিলেটে সদ্য নির্বাচিত চার সিটি কর্পোরেশনের মেয়রকে প্রতিমন্ত্রীর মর্যাদা দেয়া হচ্ছে না। তাদের উপমন্ত্রীর মর্যাদা দেয়ার চিন্তাভাবনা চলছে বলে জানা গেছে। সরকারের ইচ্ছায় এনিয়ে কাজ শুরু করেছে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো।
মেয়রদের শপথ গ্রহণের পর পরই তাদের পদমর্যাদা সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রতিমন্ত্রীর বদলে উপমন্ত্রীর মর্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হলে, চার সিটি মেয়রের গাড়িতে জাতীয় পতাকা, নিরাপত্তা প্রটোকলসহ বিভিন্ন সুবিধা সংকুচিত হয়ে যাবে।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মো. শহিদ খান জানান, সিটি কর্পোরেশন আইনে সিটি মেয়র নির্বাচিত হলেই মন্ত্রী- প্রতিমন্ত্রীর পর্যাদা পাবেন এমন বিষয়টি বলা বা দিকনির্দেশনা নেই। তাই আইনে যে বিষয়টি নেই ওই বিষয়টি নিয়ে এর চেয়ে বেশি কি করার আছে।

সরকার যাদের প্রতিমন্ত্রীর মর্যাদা দেন তারা নয় নম্বরে অবস্থান করছেন। আর ১০ নম্বরে অবস্থান করছেন উপমন্ত্রীরা। দেশে সংসদীয় সরকার ব্যবস্থা শুরু হওয়ার পর থেকে ঢাকার মেয়রকে মন্ত্রী এবং ঢাকার বাইরের মেয়রদের প্রতিমন্ত্রীর মর্যাদা দেয়া হয়। বিএনপি ক্ষমতাসীন থাকাকালে আওয়ামী লীগ সমর্থিত মেয়রদের প্রতিমন্ত্রীর মর্যাদা দেয়।

গত ১৫ জুন খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন হয়েছে। ওই নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল সমর্থিত প্রার্থীরা বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বিন্দ্বী প্রার্থীকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন।

খুলনার মেয়র নির্বাচিত হযেছেন মনিরুজ্জামান মনি, রাজশাহীতে মোসাদ্দেক হোসেন বুলবুল, বরিশালে আহসান হাবিব কামাল এবং সিলেটে আরিফুল হক চৌধুরী।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।