চার সিটি নির্বাচনের গেজেট প্রকাশ না হওয়ায় বিএনপির উদ্বেগ

এক সপ্তাহ পার হয়ে গেলেও সদ্য অনুষ্ঠিত দেশের চার সিটি করপোরেশন নির্বাচনের পরে  এখনো গেজেট প্রকাশিত না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে প্রধান বিরোধী দল বিএনপি। রোববার বিকেলে সংসদের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে বিএনপির সিনিয়র সংসদ সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, “এক সপ্তাহ পরও নির্বাচিতদের কাছে দায়িত্ব হস্তান্তর করা হয়নি।” এর মধ্য দিয়ে সরকার জনগণের রায়কে অকার্যকর করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে বলে মওদুদ অভিযোগ করেন।

তিনি বলেন, “সরকারের সমর্থিত ব্যক্তিরা নির্বাচিত হলে এতদিনে তারা শপথ গ্রহণ করে কার্যভার গ্রহণ করতেন। একটি দিনও অপেক্ষা করতেন না।”

মওদুদ বলেন, “এ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারে বলে প্রধানমন্ত্রী বারবার বক্তব্য দিলেও নির্বাচনের এক সপ্তাহ পরেও এর গেজেট প্রকাশিত হয়নি এবং নির্বাচিতদের কাছে ক্ষমতা হস্তান্তর করা হয়নি। এর ফলে মনে একটা সন্দেহ জেগেছে, যেকোনো কারণেই হোক নির্বাচন কমিশন এবং সরকারের একটি অংশ হয়তো জনগণের রায়কে অকার্যকর করার চক্রান্তে লিপ্ত।

গেজেট হওয়া এক ঘণ্টার ব্যাপার উল্লেখ করে মওদুদ প্রশ্ন রাখেন, “এখন সিটি করপোরেশনগুলো কারা চালাচ্ছেন?”  অক্টোবরে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার পরে গেজেট প্রকাশিত হবে বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, “তাহলে মেয়াদ শেষ হওয়ার আগে কেন নির্বাচন করলেন।”

মওদুদ বলেন, “এই নির্বাচন কমিশন নিরপেক্ষ ও স্বাধীন নয়। সরকারের আজ্ঞাবহ কমিশন।” তিনি চলতি সপ্তাহের মধ্যে গেজেট প্রকাশ করার দাবি জানান।

তিনি সরকারকে লক্ষ্য করে বলেন, “আপনাদের অবস্থা হলো এরকম যে, নির্বাচন মানি, কিন্তু রায় মানি না। এসব কারণেই বিএনপি নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচনের দাবি জানিয়ে আসছে বলে মওদুদ উল্লেখ করেন।

সিটি করপোরেশনের মেয়ররা প্রতিমন্ত্রীর মর্যাদা পাবেন না বলে গণমাধ্যমে যে খবর বেরিয়েছে, সে বিষয়ে মওদুদ বলেন,“বিরোধী দলের সমর্থিত প্রার্থীরা বিজয়ী হওয়ায় সরকার এখন মেয়রদের উপমন্ত্রীর মর্যাদা দেয়ার চিন্তা করছে।” যদি তাই হয়, তবে সেটি অত্যন্ত অন্যায় হবে বলে মওদুদ মন্তব্য করেন।

তবে মওদুদ আহমদের এই বক্তব্যের বিষয়ে পয়েন্ট অব অর্ডারে আওয়ামী লীগের সিনিয়র সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, “সরকার কোনো নির্বাচনে হস্তক্ষেপ করে না, সেটি সিটি করপোরেশন নির্বাচনে আবারো প্রমাণিত হয়েছে।” তবে নির্বাচন সরকার করে না উল্লেখ করে সুরঞ্জিত বলেন, “নির্বাচনের আয়োজন করে নির্বাচন কমিশন। গেজেট প্রকাশও তাদের এখতিয়ারে। এর সঙ্গে সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই।”


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।