রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeজাতীয় যত দিন শেখ হাসিনা সংসদ নেতা থাকবেন, তত দিন দুদকের ক্ষমতা...

যত দিন শেখ হাসিনা সংসদ নেতা থাকবেন, তত দিন দুদকের ক্ষমতা খর্ব করা যাবে না: গোলাম রহমান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিদায়ী চেয়ারম্যান গোলাম রহমান বলেছেন, যত দিন শেখ হাসিনা সংসদ নেতা থাকবেন, তত দিন দুদকের ক্ষমতা খর্ব করা যাবে না। তিনি বলেন, দুদকের সংশোধিত আইনে দুদকের ক্ষমতা খর্ব করার বিধান নেই। আর ওই আইনটি জাতীয় সংসদে পাসের বিষয়ে প্রধানমন্ত্রী কথা দিয়েছেন। রোববার বিকেলে দুদক কার্যালে কমিশনার মোঃ বদিউজ্জামানের সভাপতিতে দুদকের বিদায়ী চেয়ারম্যানের সংবর্ধনা  অনুষ্ঠানে  গোলাম রহমান এসব কথা বলেন। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন কমিশনার মোঃ সাহাবুদ্দিন চুপ্পু, সচিব ফায়জুর রহমান চৌধুরী, মহাপরিচালক আবু মোঃ মোস্তফা কামাল, মহাপরিচালক কামরুল হোসেন মোল্লা, পরিচালক নুর আহমেদ, উপপরিচালক আখতার হোসেন, সহকারী পরিচালক মোঃ মাহবুব আলম প্রমুখ।

অনুষ্ঠানে বিদায়ী চেয়ারম্যানকে দুদকের ক্র্যাস্ট উপহার দেন সচিব ফায়জুর রহমান। দুর্নীতিবিরোধী রিপোর্টার্স ফোরামের পক্ষে মিজান মালিক ফুলের তোড়া দিয়ে দুদক চেয়ারম্যানকে বিদায়ী শুভেচ্ছা  জানান।

২০০৯ সালে ২৪ জুন গোলাম রহমান চার বছরের জন্য দুদকের চেয়ারম্যান পদে যোগ দেন। ২৩ জুন তার চার বছরের মেয়াদ শেষে তিনি আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেন।

বিদায়ী চেয়ারম্যান বলেন, দুদককে পঙ্গু করার জন্য একটি বিল আনা হয়েছিল। কিন্তু তিনি যোগদানের পর দুদকের আইনের  বেশ কিছ দুর্বল দিক সংশোধন করে একটি বিল সংসদে পাসের জন্য পাঠানোর ব্যবস্থা করেন। প্রধানমন্ত্রী তাকে কথা দিয়েছেন, চলতি অধিবেশনে বিলটি পাসের উদ্যোগ নেবেন।

গোলাম রহমান বলেন, “এ দেশে এক দিনে দুর্নীতি হয়নি। তাই চার বছরেই দেশ দুর্নীতিমুক্ত হবে, এমনটা ভাবা যায় না। তবে দুদকের দুর্নীতি নিয়ন্ত্রণে যে কার্যক্রম শুরু হয়েছে, তা অব্যাহত থাকলে ২০২১ সালে  এ দেশে দুর্নীতি সহনীয় পর্যায়ে নামবে।” এ জন্য আধুনিক প্রযুক্তি প্রয়োগ করা প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

গোলাম রহমান বলেন, এ দেশের জনগণের মাথাপিছু আয় যেদিন ১৫০০ ডলার হবে, সেদিন দুর্নীতি নিয়ন্ত্রণে চলে আসবে। বিশ্বের অন্য অনেক দেশের মতো বাংলাদেশও দুর্নীতিমুক্ত হবে।

তিনি দাবি করেন, গত চার বছরে তিনি আমলা ও রাজনৈতিক নেতাদেরও ছাড় দেননি।কারো প্রতি রাগ, অনুরাগ কিংবা বিরাগের বশবর্তী হয়ে কাজ করেননি।

কমিশনার মো. বদিউজ্জামান সভাপতির বক্তব্যে বলেন,  বর্তমান চেয়ারম্যান দুদককে একটি  দন্তহীন বাঘ বলেছেন  অনেক মামলার কার্যক্রম পরিচালনায় চেয়ারম্যানে আইনি বাধার কারণে।জাতীয় সংসদে অপেক্ষমাণ আইনটি পাস হলে দুদক আরো স্বাধীনভাবে কাজ করতে পারবে।

কমিশনার মোঃ সাহাবুদ্দিন চুপ্পু বলেন, এর আগের দুই চেয়ারম্যান তাদের চার বছর মেয়াদ পূরণ করতে পারেননি। রাজনৈতিক সংস্কৃতির কারণে এই প্রতিষ্ঠানের প্রধান হিসেবে মনোবল সবল রাখতে পারননি। এই রাজনৈতিক সংস্কৃতির চর্চা বন্ধ্ হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments