লেবাননে সেনা-সুন্নি সংঘর্ষে ১৬ সেনা নিহত

লেবাননের বন্দর নগরী সিডনে সুন্নিদের সাথে সেনাবাহিনীর ব্যাপক সংঘর্ষে সোমবার কমপক্ষে ১৬ সেনা নিহত হয়েছেন। রোববার লেবাননে সুন্নি সমর্থকরা একটি সামরিক চেকেপয়েন্টে হামলা চালায়। তার পর থেকেই দেশটিতে ব্যাপক শিয়া-সুন্নি সংঘর্ষ ছড়িয়ে পড়ে। দেশটির সেনা বাহিনী এ ঘটনাকে ‘ঠাণ্ডা মাথার রক্তাক্ত হামলা’ হিসেবে আখ্যায়িত করেছে। তবে পরিস্থিতি শান্ত করতে সেনা বাহিনী চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে নিরাপত্তা কর্মকর্তারা জানান।

সুন্নিদের হামলা সম্পর্কে সেনাবাহিনী জানিয়েছে, “শেখ আহমদ আল আসিরের অনুগত একটি সশস্ত্র গ্রুপ কোন কারণ ছাড়াই আবরা গ্রামের একটি সামরিক চেকপয়েন্টে হামলা চালায়।”

তবে নিহতের সংখ্যা নিয়ে ভিন্ন তথ্য দিয়েছেন লেবাননের সেনাবাহিনী। সেনাবাহিনী জানায়, হামলায় দুই সেনাকর্মকর্তা এবং একজন সেনা নিহত হন। আহত হন বেশ কয়েকজন।

নিরাপত্তা বাহিনীর ওই সূত্রটি জানায়, হামলার কয়েক ঘণ্টা পর পুরো সিডন জেলায় উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং মারাত্মক লড়াই শুরু হয়।

এসময় মুহূর্তের মধ্যে ব্যবসা বাণিজ্য দোকান পাট বন্ধ হয়ে যায় এবং ওই এলাকার বাসিন্দাদের শিশুদের নিয়ে সরে যেতে বাধ্য করা হয়।

পরিস্থিতি বর্ণনা করে একজন প্রত্যক্ষদর্শী জানান, আমাদের উপর বৃষ্টির মত গোলা বর্ষিত হচ্ছে। এবং মুহুর্মুহু গুলি চলছে।

দেশটির সেনা বাহিনী আরো জানায়, এ অবস্থায় সেনা বাহিনী চুপ থাকবে না। তারা সরকার ও রজানীতিকদের প্রতি এ পরিস্থিতিতে অবস্থান গ্রহণের আহবান জানান।

লেবাননের সুন্নি আলেম আহমাদ আল আসির যিনি শিয়া অনুসারী হিজবুল্লাহর আন্দোলন বিরোধী। আসিরের অনুসারীরা সিরিয়ার আসাদ বিরোধী যুদ্ধেও জড়িত বলে অভিযোগ রয়েছে।

সূত্র: বিবিসি, আল জাজিরা


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।