৪ সিটি নির্বাচনের গেজেট প্রকাশ

সদ্য অনুষ্ঠিত চার সিটি করপোরেশনে নির্বাচিত মেয়রদের নামে গেজেট তথ্য-উপাত্ত সংগ্রহ ও যাচাই বাছাই শেষে নির্বাচন কমিশন (ইসি) প্রকাশ করেছে। নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ সোমবার এ তথ্য জানান। শাহনেওয়াজ বলেন, “নির্বাচনের পর রিটার্নিং অফিসাররা বিজয়ী প্রার্থীদের তথ্য-উপাত্ত সংগ্রহ করে কমিশনে পাঠিয়েছেন। নির্বাচন কমিশন সময় নিয়ে প্রাপ্ত তথ্য উপাত্ত পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই বাছাই সম্পন্ন করে গেজেট প্রকাশ করেছে।”
রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে ১৫ জুনের নির্বাচনে ১৪ দলীয় জোট সমর্থিত প্রার্থীদের পরাজিত করেন বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের প্রার্থী (যথাক্রমে) মোসাদ্দেক হোসেন বুলবুল, মনিরুজ্জামান মনি, আহসান হাবিব কামাল ও আরিফুল হক চৌধুরী।

গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে সেনা মোতায়েন প্রসঙ্গ নিয়ে এ সময় কথা বলেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

গাজীপুর নির্বাচনে কারচুপি, ভোটচুরি বা অনিয়ম নিয়ে বিএনপির আশঙ্কা সম্পর্কে কমিশনার বলেন, “কমিশন প্রার্থীর আচরণবিধির ব্যাপারে যথাযথ গুরুত্ব দিয়ে থাকে। বিএনপির অভিযোগের প্রেক্ষিতে কমিশনের পক্ষ থেকে ইতোমধ্যে রিটার্নিং অফিসারকে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।”

কারো বিরুদ্ধে কোনো ধরনের অনিয়মের প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও এ সময় হুঁশিয়ারি দেন মো. শাহনেওয়াজ।

তিনি বলেন, “অনিয়ম, দুর্নীতি ও অস্বচ্ছতার ক্ষেত্রে কমিশন খুব সতর্ক। এ ধরনের অভিযোগ পাওয়া গেলে কাউকে ছাড় দেয়া হবে না। প্রয়োজনে প্রার্থীর প্রার্থীতা পর্যন্ত বাতিল করা হতে পারে।”

গাজীপুর সিটি নির্বাচনে জাহাঙ্গীর আলম মেয়র প্রার্থীতা থেকে সরে আসার বিষয়টি কমিশনকে না জানিয়ে প্রধানমন্ত্রীর প্রেসসচিবকে জানান। এ বিষয়ে শাহনেওয়াজের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, “এটা দলীয় ব্যাপার। এখানে আমাদের কিছু করার নেই। আমাদের কাছে সব স্থানীয় নির্বাচন নির্দলীয় হিসেবে বিবেচিত হবে।”


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।