রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeজাতীয়পাঁচ বছরে বিএসএফ’র গুলিতে সীমান্তে ২১৪ বাংলাদেশী নিহত

পাঁচ বছরে বিএসএফ’র গুলিতে সীমান্তে ২১৪ বাংলাদেশী নিহত

গত পাঁচ বছরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র গুলিতে সীমান্তে ২১৪ বাংলাদেশী নিহতের ঘটনা ঘটেছে। আহত হয়েছেন ৩২৩ জন। এর মধ্যে গত ছয় মাসে (২০ জুন পর্যন্ত) ১৪ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন। বুধবার এক সংবাদ সম্মেলনে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ এসব তথ্য জানান। মহাপরিচালক হিসেবে তার দায়িত্ব পালনের ছয় মাস পূর্তি উপলক্ষে রাজধানীর পিলখানায় বিজিবির সদর দফতরে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজিবির মহাপরিচালক দাবি করেন, সীমান্তে যেসব হত্যাকাণ্ড হচ্ছে, এর সবই ঘটছে গরু ব্যবসাকে কেন্দ্র করে। তিনি জানান, যে কারণেই হত্যাকাণ্ড হোক না কেন, প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশের পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানানো হচ্ছে। চলতি বছরের ২৩ জুন পর্যন্ত সীমান্তের ঘটনায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) কাছে ৪৫টি প্রতিবাদপত্র পাঠানো হয়েছে।

তিনি দাবি করেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত-সম্পর্কের অনেক উন্নয়ন হয়েছে। হতাহতের সংখ্যা কমে এসেছে। সীমান্তের পরিস্থিতি অনেক শান্ত ও ভালো। বিজিবি আন্তরিকতার সঙ্গে সীমান্তে দায়িত্ব পালন করছে।

মহাপরিচালক দাবি করেন, “বিএসএফের সঙ্গে যে সুসম্পর্ক আমরা স্থাপন করতে পেরেছি, মিয়ানমারের সীমান্তে নিয়োজিত নাসাকার সঙ্গে সেভাবে পারিনি। নাসাকা বাহিনীর হাতে আটক হওয়া তিনজন পুলিশ সদস্যকে ছাড়াতে ১৩ দিন সময় লেগেছে।’

বিজিবির মহাপরিচালক জানান, চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত বিভিন্ন বিষয় নিয়ে বিএসএফের সঙ্গে দুই হাজার ২২০টি পতাকা বৈঠক করেছে বিজিবি।

তিনি আরো জানান, বাংলাদেশের সঙ্গে ভারতের এখনো ৫০০ কিলোমিটার অরক্ষিত সীমান্ত রয়েছে। ওই সীমান্তে বিজিবি টহল দিতে পারে না। বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্তে ৯৩৫ কিলোমিটার সীমান্তজুড়ে সড়ক নির্মাণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তিন বছরের মধ্যে এই সড়ক নির্মাণ করা হবে।

চলতি বছরের ১১ জুন পর্যন্ত দুই হাজার ৮৬৮ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে বলে জানান মেজর আজিজ আহমেদ। এর মধ্যে দুই হাজার ৮৫৭ জনকে পুশব্যাক করা হয়েছে। বাকি ১১ জনকে পুলিশে দেয়া হয়েছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments