জামিন পেলেন ব্লগার আসিফ মহিউদ্দীন

অবশেষে ব্লগার আসিফ মহিউদ্দিন জামিন পেলেন । ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক জহুরুল হক বৃহস্পতিবার তার জামিন মঞ্জুর করেন। গত ৩ এপ্রিল ধর্ম অবমাননার অভিযোগে তাকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

একই সাথে গ্রেপ্তার করা হয় মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ, ও সুব্রত শুভ নামের তিনজন ব্লগারকে। গ্রেপ্তারের পর ১৭ মে মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক সাজ্জাদ হোসেন ও মাইনুল ইসলাম ঢাকার মূখ্য মহানগর হাকিমের আদালতে দুটি মামলার প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, “ব্লগার আসিফ নিজেকে আল্লাহ দাবি করে ইসলাম ও হযরত মোহাম্মদ (সা.) কে ব্যঙ্গ করে অশীল মন্তব্য করেছেন। যা মুসলিম সমাজ তথা সমগ্র মুসলমান জাতির ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। এছাড়া আসিফ প্রধানমন্ত্রীকে কটূক্তি করে এবং নারীদের সম্পর্কে চরম অশীল ভাষায় মন্তব্য করেন।”

আরেকটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, “ব্লগার মশিউর রহমান বিপ্লব তার ফেসবুকে আলামা শয়তান ছদ্মনাম ব্যবহার করে হযরত মোহাম্মদ (সা.) সম্পর্কে নানারকম অরুচিকর লেখা লেখেন। রাসেল পারভেজ সামহোয়ারইন ব্লগে মুসলমান ও নারীদের সম্পর্কে অবমাননাকর বক্তব্য ও প্রধানমন্ত্রী সম্পর্কে কটূক্তি করেছেন। এছাড়া সুব্রত অধিকারী শুভ ফেসবুকে ও সামহোয়ারইন ব্লগে হযরত মোহাম্মদ (সা.) এর বিকৃত কার্টুন ছবি অঙ্কন করে এবং বিতর্কিত লেখা ব্লগে প্রকাশের অভিযোগ আনা হয়েছে।”

আসিফসহ চার ব্লগারের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৭(২) ধারা লঙ্ঘনের অভিযোগে ‘ননএফআইআর’ মামলা হয়।

ব্লগ ও ফেসবুকে ইসলাম ধর্ম ও মহানবীকে (সা.) নিয়ে কটূক্তিকারী ব্লগারদেরকে গ্রেপ্তার ও শাস্তির দাবিতে ফেব্রুয়ারি থেকে সারাদেশে আন্দোলন করে হেফাজতে ইসলামসহ বেশ কিছু ইসলামী সংগঠন।

এসব ঘটনায় জড়িতদের সনাক্ত করে ব্যবস্থা নিতে ১৩ মার্চ নয় সদস্যের তদন্ত কমিটি গঠন করে সরকার।

এ কমিটি ৯টি ব্লগ ও ৮৪ ব্লগারের তালিকা দিয়ে তাদের বিরুদ্ধে ইসলাম ও মহানবীকে (সা.) নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগ করেন।

এর আগে গত ২১ মার্চ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) থেকে বিভিন্ন ব্লগ কর্তৃপক্ষের কাছে ইমেইল পাঠানো হয়।

ইমেইল বার্তায় বেশ কয়েকজন ব্লগারের নাম উল্লেখ করে তাদের অ্যাকাউন্ট বাতিল এবং ব্যক্তিগত তথ্য (আইপি অ্যাড্রেস, লোকেশন, ইমেইল, মোবাইল ফোন নম্বর এবং ব্যক্তিগত নাম) পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে বিটিআরসিকে জানাতে বলা হয়।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।