আমেরিকার পর ইউরোপীয় ইউনিয়নের বাজারের জিএসপি সুবিধাও হুমকির মুখে

শুক্রবার বিবিসি অনলাইনের একটি প্রতিবেদনে বলা হয়েছে আমেরিকার পর ইউরোপীয় ইউনিয়নের বাজারের জিএসপি সুবিধাও হুমকির মুখে পড়তে পারে । প্রতিবেদনটিতে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের পোশাক শিল্পের সবচেয়ে বড় ক্রেতা। বাংলাদেশের তৈরি পোশাকের শতকরা ৬০ ভাগ ইউরোপের দেশগুলোতে রফতানি করা হয়।

এদিকে, সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইউরোপের বাজারে জিএসপি সুবিধা বাতিল হলে বাংলাদেশের অর্থনীতিতে বড় ধরনের বিরূপ প্রভাব পড়বে। কারণ, ইউরোপের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক শুল্কমুক্ত সুবিধা পেয়ে থাকে।

অন্যদিকে, ওয়াশিংনটনের জিএসপি স্থগিতের সিদ্ধান্তের বাংলাদেশ কড়া সমালোচনা করেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বাংলাদেশে শ্রমিকদের কাজের নিরাপত্তার অভাবের কারণ দেখিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

আমেরিকা বলছে  শ্রমিকদের কাজের পরিবেশ উন্নত না হওয়া পর্যন্ত বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত থাকবে বলেও ওই প্রতিবেদনে বলা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে আরো বলা হয়েছে, বাংলাদেশের কাজের পরিবেশের নিরাপত্তার বিষয়টি প্রায় একবছর ধরে পর্যবেক্ষণের পর এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন।

বিবিসি বলছে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিক্রিয়াও জানানো হয়েছে। জিএসপি সুবিধা স্থগিতের সিদ্ধান্ত খুব দ্রুত নেয়া হয়েছে বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। সরকার পোশাক শিল্প কারখানাগুলোর কাজের পরিবেশ উন্নয়নে এরইমধ্যে কার্যকরী পদক্ষেপ নিয়েছে বলে দাবি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে, আমেরিকায় জিএসপি সুবিধা স্থগিত হলেও বাংলাদেশের পোশাক শিল্পে পড়বে না। এর কারণ তৈরি পোশাকে বাংলাদেশ মার্কিন জিএসপি  সুবিধা পায় না  বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

 

সূত্র: বিবিসি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।