জবি’তে চালু হচ্ছে লোক প্রশাসন বিভাগ

শিগগির জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) লোক প্রশাসন বিভাগের যাত্রা শুরু হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, লোক প্রশাসন বিভাগ খোলার সবধরনের প্রক্রিয়া ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। আগামী মাসের মধ্যেই শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হবে বলে জানা গেছে। এছাড়াও নাট্যকলা ও চারুকলা বিভাগ খোলার অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে দরখাস্ত করা হয়েছে। সেখান থেকে দ্রুত কাজ সম্পন্ন হলে লোক প্রশাসনের মতো এই দুই বিভাগেও আগামী বছর থেকে শিক্ষার্থী ভর্তি করা সম্ভব হবে বলে জানা গেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “আমার অঙ্গীকার ছিল এখানে নাট্যকলা ও চারুকলা বিভাগ খোলার। আমি ইউজিসিতে দরখাস্ত পাঠিয়েছি, আশা করি এই বিভাগগুলো খোলা সম্ভব হবে।”

তবে হাজারও সমস্যায় জর্জরিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশেষ করে শ্রেণীকক্ষের সংকট প্রকট। বর্তমানে যে ২৮টি বিভাগ রয়েছে সেগুলোরই ক্লাস নেয়ার পর্যাপ্ত জায়গা নেই। এরপরও নতুন বিভাগ খোলাকে অনেক শিক্ষার্থী সুনজরে দেখছেন না।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আনিসুর রহমান বলেন, “বিষয়টি আনন্দদায়ক হলেও খুশি হতে পারছি না। কারণ সাংবাদিকতা বিভাগের পাঁচটি ব্যাচের জন্য শ্রেণীকক্ষ রয়েছে মাত্র একটি। এছাড়া অন্যান্য বিভাগের প্রায় একই অবস্থা।”

এ বিষয়ে উপাচার্য বলেন, “বিশ্ববিদ্যালয়ের নতুন ভবন যা ২০ তলা করার কথা রয়েছে এর ৮ম তলা থেকে ১৫ তলা করতে সপ্তম বারের মতো টেন্ডারের জন্য বিজ্ঞপ্তি দিয়েছি। আশা করছি এবার একজন ভালো ঠিকাদার আমরা পাবো এবং ঠিকাদার পেলেই ওই কাজে হাত দেয়া সম্ভব হবে। এতে শ্রেণীকক্ষের সংকট নিরসন করা যাবে।”


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।