রাজধানীতে পরিত্যক্ত বাড়ি সংখ্যা ৬ হাজার ৪৬৭ টি

রাজধানী ঢাকায় বর্তমানে ছয় হাজার ৪৬৭ টি পরিত্যক্ত বাড়ি রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মান্নান খান। তিনি বলেন, “রাজধানী ঢাকায় বর্তমানে পরিত্যক্ত বাড়ির সংখ্যা ছয় হাজার ৪৬৭ টি। এর মধ্যে গেজেটে প্রকাশিত ‘ক’ তালিকাভুক্ত বাড়ির সংখ্যা পাঁচ হাজার ২৮ টি একং ‘খ’ তালিকাভুক্ত বাড়ির সংখ্যা এক হাজার ৪৩৯ টি। উক্ত বাড়ির মধ্যে বিক্রয় তালিকাভুক্ত বাড়ির সংখ্যা চার হাজার ৭৮২ টি এবং সংরক্ষিত বাড়ির সংখ্যা ২১৫ টি।”

রোববার নবম জাতীয় সংসদের ১৮ তম অধিবেশনে সংসদ সদস্য এইচ এম গোলাম রেজার লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, “রাজধানীতে দলিল সম্পাদিত বাড়ির সংখ্যা দুই হাজার ৬৭০ টি এবং অবমুক্ত করা হয়েছে এমন বাড়ির সংখ্যা এক হাজার ১১ টি। ১০৬ টি বাড়ি অবৈধ বসবাসকারীর দখলে রয়েছে। ৯৯৯ টি বাড়ির বিপরীতে মামলা চলছে। বাকি এক হাজার ৪৬৬টি বাড়ি ডি এন গৃহীত ও বরাদ্দ প্রাপকদের নিকট হতে ভাড়া আদায়ের মাধ্যমে বিক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।”

সংসদ সদস্য মো. শাহরিয়ার আলমের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, রাজউকের আওতাধীন এলাকায় অনুনমোদিতভাবে ও বিল্ডিং কোড অমান্য করে নির্মিত হয়েছে এমন আট হাজারটি স্থাপনা চিহ্নিত করা হয়েছে। এসব স্থাপনা নির্মাণকারীদের বিরুদ্ধে ইমারত নির্মাণ আইন ১৯৫২ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।”

এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “পর্যটন শহর কক্সবাজারের সৌন্দর্য বর্ধন ও সুশৃঙ্খল করে গড়ে তোলার অংশ হিসেবে পরিকল্পিত আবাসন গড়ার লক্ষে কক্সবাজারে ৫০০ হতে ৮৫০ বর্গফুটের ফ্ল্যাট নির্মান পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যার মেয়াদকাল ২০১২ থেকে ২০১৪ সাল।”


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।