চুদুরবুদুরের কবলে এবার আমার দেশ

জাতীয় সংসদের ওয়েবসাইটের পর এবার চুদুরবুদুরের কবলে পড়েছে দৈনিক আমার দেশ অনলাইন সংস্করণ। আমার দেশের ওয়েব ঠিকানা- www.amardeshonline.com হলেও  www.mahchudurbudur.tk লিখলেই আমার দেশ অনলাইন সংস্করণ দেখা যাচ্ছে। তবে আমার দেশের আসল ঠিকানা থেকেও তা দেখা যাচ্ছে। পত্রিকাটির কারাবন্দি ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের নামের প্রথম অংশ ‘মাহ’ ও ‘চুদুরবুদুর’ নিয়ে তৈরি করা হয়েছে ‘মাহচুদুরবুদুরডটকম’ নামের ওয়েব ঠিকানা। সোমবার থেকে এই ঠিকানা লিখলেই আমার দেশের অনলাইন সংস্করণ দেখা যাচ্ছে।

এর আগে জাতীয় সংসদের ওয়েবসাইট দেখা গিয়েছিল ‘চুদুরবুদুরডটকম’ থেকে। পরে তা বন্ধ করে দেয়া হয়।

বিএনপির নারী সংসদ সদস্য রেহানা আক্তার রানু গত ৯ জুন জাতীয় সংসদে বলেছিলেন, ‘তত্ত্বাবধায়ক সরকার নিয়া কোনো চুদুরবুদুর চইলত ন।’ এরপর থেকে সংসদসহ দেশব্যাপী এমনকি ভারতের বাঙালিদের মধ্যেও ব্যাপক বিতর্ক চলছে। শব্দটি অশ্লীল কিনা না তা নিয়েও চলছে ব্যাপক আলোচনা। তবে অভিধান অনুযায়ী ‘চুদুরবুদুর’ শব্দটি অশ্লীল নয়। এটি একটি আঞ্চলিক শব্দ। যার অর্থ গড়িমসি করা। ভারতের আনন্দবাজার পত্রিকা শব্দটি নিয়ে একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদনও প্রকাশ করে।

শব্দটি এক্সপাঞ্জ করতে সরকারদলীয় এমপিদের দাবি থাকলেও অশ্লীল নয় বলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদের কার্যপ্রবাহ থেকে ‘চুদুরবুদুর’ শব্দটি বাদ (এক্সপাঞ্জ) দেয়া হবে না


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।