সরকারের অব্যবস্থা আর পাশের হারে গুরুত্ব দেয়ায় শিক্ষার মান কমেছে: ড. মোশাররফ

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকারের অব্যবস্থা, অবহেলা, দলীয়করণ, শিক্ষাঙ্গনে সন্ত্রাস এবং পাশের হারে গুরুত্ব দেয়ায় শিক্ষার মান কমেছে। সর্বোপরি তারা সস্তা বাহ্বা পাবার জন্য দেশের পাবলিক পরীক্ষায় গণহারে পাশ করানোর ব্যবস্থা করেছে। এতে সার্বিকভাবে শিক্ষার গুণগত মানের কোন উন্নয়ন ঘটেনি। পাশের হার উর্দ্ধমুখী আর শিক্ষার মান নিম্নগামী-এটি জাতির জন্য উদ্বেগজনক। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, শিক্ষাঙ্গনে বিরাজমান নৈরাজ্য ও সকল অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ হয়ে তা রুখতে হবে।
তিনি আজ সোমবার কুমিল্লার দাউদকান্দি পৌর সদরে ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজের একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন।
ড. মোশাররফ বলেন, সরকারের ছত্রছায়ায় ছাত্রলীগের ক্যাডাররা রাজনীতির নামে শিক্ষাঙ্গনে অব্যাহত সন্ত্রাস, হল দখল, ভর্তি ও টেন্ডার বাণিজ্যের মত অনৈতিক কর্মকান্ডের চর্চা করছে। এতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ কলুষিত হয়েছে। সরকারের দলীয়করণ, অব্যবস্থা ও অবহেলাই এর জন্য দায়ী। এসব অনৈতিক কর্মকান্ড আড়াল করতেই তারা গণহারে পাশের ব্যবস্থা করেছে। তিনি বলেন, আ.লীগ অতীতেও ক্ষমতায় থেকে পাবলিক পরীক্ষায় বই দেখে লেখার সুযোগ দিয়ে শতভাগ পাশ করিয়ে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করেছিল। তাদের কাছে দেশের শিক্ষা ব্যবস্থা কখনোই নিরাপদ নয়।
সুশিক্ষায় শিক্ষিত হয়ে আলোকিত সমাজ গঠনের লক্ষ্যে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য ড. মোশাররফ ছাত্র-ছাত্রীদের প্রতি উদাত্ত আহবান জানান।
কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মাছুম বিল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দাউদকান্দির পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ এবং ড. মোশাররফ ফাউন্ডেশনের পরিচালক ও সুপ্রিমকোর্টের তরুণ আইনজীবি ড. খন্দকার মারুফ হোসেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষাণুরাগী শাহজাহান চৌধুরী, একেএম শামছুল হক, আবুল হাসেম চেয়ারম্যান, নূর মোহাম্মদ সেলিম, এম. আব্দুস সাত্তার, মাহবুবুল আলম মোহন, ভিপি জাহাঙ্গীর আলম, কামাল হোসেন,  উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক মোঃ আলমগীর হোসেন সজিব, একে মাহবুবুল হক চেয়ারম্যান ও খোরশেদ আলম চেয়ারম্যান প্রমুখ ।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।