জিএসপি পেতে শ্রম আইন-২০০৬ সংশোধনে কমিটি গঠন

আমেরিকায় শুল্কমুক্ত পণ্য প্রবেশের সুবিধা পেতে মন্ত্রিপরিষদ বিভাগ ‘বাংলাদেশ শ্রম আইন-২০০৬’ সংশোধনের বিষয়ে পরামর্শের জন্য ১১ সদস্যের একটি কমিটি গঠন করেছে । প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে আহ্বায়ক করে সোমবার এই কমিটির প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দন আহমেদ রাজু, বাণিজ্যমন্ত্রী জি এম কাদের, নৌমন্ত্রী শাজাহান খান, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইসরাফিল আলম।

এছাড়া বাণিজ্য, শ্রম ও কর্মসংস্থান এবং পররাষ্ট্র সচিব ছাড়াও এই কমিটি মনোনীত শ্রমিক ও মালিক সংগঠনের একজন করে প্রতিনিধিকে কমিটির সদস্য করা হয়েছে।

গত ১ জুলাই মন্ত্রিসভার বৈঠকে শ্রম আইন সংশোধনে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ বজায় রাখা, উৎপাদনশীলতা বৃদ্ধি, শ্রমিকের স্বার্থ সংরক্ষণ, শিল্প প্রতিষ্ঠানে শৃঙ্খলা রক্ষা এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা ও বাংলাদেশ থেকে পণ্য আমদানীকারী বিভিন্ন দেশের মতামত বিবেচনায় নিয়ে শ্রম আইন সংশোধনের বিষয়ে এই কমিটিকে পরামর্শ দিতে বলা হয়েছে।

কমিটি প্রয়োজনে অন্য যে কোনো ব্যক্তিকে এই কমিটিতে সদস্য হিসাবে কো-অপ্ট করতে পারবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এই কমিটিকে সাচিবিক সহায়তা দেবে বলে আদেশে বলা হয়েছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।