ফেনীতে মার্কেটগুলোতে অগ্নিনির্বাপনের ব্যবস্থা নেই,আলম মার্কেটে আগুন: ব্যবসায়ীদের মাঝে আতংক

ফেনী শহরের অগ্নিনির্বাপন ব্যবস্থা না রেখে অবাধে গড়ে তোলা হচ্ছে মার্কেট, শপিং মল ও কেনাবেচার হাট। এসব মার্কেটগুলোতে অগ্নিকান্ডের ঘটনা ঘটলেও পানির অভাবে তা নিরুপন করা সম্ভব হয় না। শহরের বাজার পুকুরটিও ভরাট করে গড়ে তোলা হয়েছে নিউ মার্কেট। সোমবার রাতে আলম মার্কেটে অগ্নিকান্ডের ঘটনায় পানি সঙ্কট ও অগ্নিনির্বাপন ব্যবস্থা না থাকায় তিথি ইলেক্ট্রনিক্স নামের একটি দোকান ভস্মিভূত হয়েছে। এতে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।
ব্যবসায়ী ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সোমবার রাত সোয়া ১০ টার দিকে মার্কেটের ২য় তলার পশ্চিম পাশ্বে আগুনের সূত্রপাত হয়। এসময় তিথি ইলেক্ট্রনিক্স সম্পূর্ণ ভস্মিভূত হয়ে যায়। ৩য় তলায় থাকা শ্রমিকরা শোরচিৎকার শুরু করলে আশপাশের ব্যবসায়ীরা ফায়ার সার্ভিসে খবর দেয়। তাৎক্ষনিক ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এলেও তৎসংলগ্ন এলাকায় পানি না থাকায় একঘন্টা ধরে চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। আগুনে তিথি ইলেক্ট্রনিক দোকান সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়। দোকান মালিক কাজল জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। এতে ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি জানান। অগ্নিকান্ডের সংবাদ পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শফিউল আরিফ, অতিরিক্ত পুলিশ সুপার মো: সাইফুল হক, সিনিয়র সহকারী পুলিশ সুপার (সার্কেল) মুহম্মদ শামসুল আলম সরকার, এনডিসি এজেডএম শরীফ হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনসুর উদ্দিন, ফেনী পৌরসভার প্যানেল মেয়র-২ সাইফুর রহমান সাইফু, ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি আবদুল রকিব কাজমী, শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো: ফারুক হারুন, সাংগঠনিক সম্পাদক গোলাম ফারুক বাচ্চু, যুগ্ম-সম্পাদক আলাল উদ্দিন আলাল সহ প্রশাসন, ব্যবসায়ী ও বিভিন্ন স্তরের লোকজন ঘটনাস্থলে ছুটে আসেন।
অপরদিকে একইদিন ভোরে সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়নের পূবালীতে অগ্নিকান্ডে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।
ব্যবসায়ীরা জানান, মার্কেটের মালিকরা অগ্নিনির্বাপন ব্যবস্থা না রেখেই যত্রতত্র মার্কেট নির্মাণ করছে। এতে অগ্নিকান্ডের শিকার হয়ে লোকসানের মুখে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। তারা এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রশাসনের নিকট দাবী জানান।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।