স্নোডেন ভেনিজুয়েলার দেয়া রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব এখনো গ্রহণ করেননি

সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন এখনো ভেনিজুয়েলার দেয়া রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব গ্রহণ করেননি বলে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস জানিয়েছে।

 এ ব্যাপারে উইকিলিকস তাদের টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে জানিয়েছে, স্নোডেনের আশ্রয়ের ব্যাপারে সময়মতো ঘোষণা করা হবে। উইলিকিলসই স্নোডেনের আশ্রয়ের ব্যাপারে কোনো ঘোষণা এলে তা নিশ্চিত করবে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। এর পর উইকিলিকসের তরফ থেকে আরেকটি টুইটারে জানানো হয়, স্নোডেনের আশ্রয়ের ব্যাপারে বুধবার থেকে প্রচারাভিযান শুরু হবে।
এর আগে রুশ পার্লামেন্টের পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটির প্রধান অ্যালেস্কি পুশকভ মঙ্গলবার এক টুইটারবার্তায় স্নোডেন মাদুরোর রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব গ্রহণ করেছেন বলে জানিয়েছিলেন।
এই টুইটের জবাবেই উইকিলিকস ওই টুইট দুইটি পোস্ট করেছে বলে জানা গেছে।
তবে, পুশকভ ওই টুইটটি কিছুক্ষণ পরই মুছে ফেলে অন্য একটি টুইটে জানায়, রাশিয়ার সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল ভেস্টির একটি প্রতিবেদনের ভিত্তিতে তিনি ওই টুইটটি পোস্ট করেছিলেন।
এদিকে, ভেস্টির ওয়েবসাইটে স্নোডেনের আশ্রয় নেয়ার ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি।   এ ব্যাপারে তাৎক্ষণিক ভাবে টেলিভিশন চ্যানেলটি কোনো মন্তব্যও পাওয়া যায়নি।
এ ব্যাপারে ক্রেমলিনও কোনো মন্তব্য করেনি।

স্নোডেনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও সরকারি সম্পত্তি তছরুপের কয়েকটি অভিযোগ এনে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আমেরিকা। তাকে ফিরিয়ে দেয়ার জন্য হংকংয়ের ওপর চাপও সৃষ্টি করে ওয়াশিংটন।

এ অবস্থায় তিনি হংকং থেকে মস্কো চলে যান। ওয়াশিংটন তার পাসপোর্ট বাতিল করে দেয়।

মার্কিন সরকার পাসপোর্ট বাতিল করে দেয়ায় গত ১৭ দিন ধরে মস্কোর শেরেমেটিএভো বিমানবন্দরের ইমিগ্রেশন এলাকায় আটকা পড়ে আছেন স্নোডেন।

এদিকে, মস্কো থেকে ভেনিজুয়েলার রাজধানী ক্যারাকাসে যাওয়ার জন্য কোনো সরাসরি ফ্লাইট নেই। মস্কো থেকে ক্যারাকাসে যাওয়ার সবচেয়ে সহজ পথ হলো কিউবার রাজধানী হাভানা হয়ে যাওয়া। তবে, বুধবার মস্কো থেকে হাভানায় সরাসরি কোনো ফ্লাইট নেই। সূত্র: জিনিউজ


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।