রায়ের বিরুদ্ধে পাল্টাপাল্টি হরতাল

অধ্যাপক  গোলাম আযমের রায় প্রত্যাখ্যান করে মঙ্গলবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা পাল্টাপাল্টি হরতাল দিয়েছে জামায়াতে ইসলামী ও গণজাগরণ মঞ্চে আন্দোলনরত ছাত্র সংগঠনগুলো। সোমবারের হরতালের পর ৯০ বছরের রায়ের বিরুদ্ধে আজ মঙ্গলবারও হরতাল দিয়েছে জামায়াতে ইসলামী। এদিকে রায় প্রত্যাখান করে গোলাম আযমের ফাঁসির দাবিতে পাল্টা হরতাল দিয়েছে ছাত্র ইউনিয়নসহ ১০ ছাত্র সংগঠন।
মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সাবেক আমির গোলাম আযমকে ৯০ বছর কারাদণ্ড দিয়েছে এ সংক্রাত্ম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। প্রসিকিউশনের আনা ৫টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ট্রাইব্যুনাল তাকে দোষী সাব্যস্ত করেন। গোলাম আযমের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে রয়েছে- মুক্তিযুদ্ধ বিরোধী ও মানবতাবিরোধী ষড়যন্ত্র, পরিকল্পনা, উস্কানি, সম্পৃক্ততা এবং হত্যা ও নির্যাতন।

অপরাধের মাত্রা অনুযায়ী মৃত্যুদণ্ডপ্রাপ্য হলেও বয়স বিবেচনায় আদালত তাকে ৯০ বছরের কারাদণ্ড দেয়।

সোমবার দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বাধীন ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

এদিকেদলের সাবে আমির অধ্যাপক গোলাম আযমের ৯০ বছরের কারাদণ্ডের রায় প্রত্যাখান করে আগামীকাল মঙ্গলবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জামায়াতে ইসলামী।

সোমবার রায় পরবর্তী গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই কর্মসূচির ঘোষণা দেন জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।