ভালুকায় শ্রমিক বিক্ষোভ, কারখানায় ভাঙচুর

ভালুকা পৌরসভার বাঘরাপাড়ার শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডাইং, ইয়ার্ন ও টেক্সটাইল সেকশনের প্রায় ৯ শতাধিক শ্রমিকদের মধ্যে বেতন ভাতা বৃদ্ধি নিয়ে অসন্তোষ দেখা দিলে বুধবার সকালে ওই কারখানার প্রধান ফটকের সামনে সব শ্রমিকরা জড়ো হয়ে কাজে যোগদান না করে বেতন ভাতা বৃদ্ধির দাবিতে বিক্ষোভ শুরু করে।

পরে উত্তেজিত শ্রমিকরা কারখানার ভেতরে জটিকা মিছিল নিয়ে ভাঙচুর চালায়। এ সময় পরিস্থিতি বেগতিক দেখে কারখানা কর্তৃপক্ষের ভাড়াটিয়া লোকজন শ্রমিকদের বাধা দিতে চাইলে উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের অন্তত পাঁচজন আহত হন। খবর পেয়ে ভালুকা মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ব্যাপারে ওই কারখানার বিক্ষোব্ধ শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে শ্রমিকরা বেতন ভাতা বৃদ্ধির জন্য কারখানা কর্তৃপক্ষকে মৌখিক ভাবে দাবি করে আসছি। কর্তৃপক্ষ এর কোনো ব্যবস্থা গ্রহণ না করায় ক্ষুব্ধ হয়ে শ্রমিকরা সকালে কারখানার প্রধান ফটকে জড়ো হয়। পরে কারখানায় কাজে যোগ না দিয়ে ফটকের সামনে সব শ্রমিক বিক্ষোভ শুরু করে। জটিকা মিছিল নিয়ে কারখানার ভেতরে ঢুকে শ্রমিকরা কিছু ভাঙচুরের ঘটনা ঘটায়। এতে কয়েক জন আহত হয়।

শেফার্ড ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের ম্যানেজার (এডমিন) মোখলেছুর রহমান জানান, সকালে হঠাৎ করে কারখানার শ্রমিকরা বেতন ভাতা বৃদ্ধির দাবিতে কারখানায় বিক্ষোভ শুরু করে। এ বিষয় নিয়ে শ্রমিকদের সঙ্গে দীর্ঘ সময় আলোচনার পর তাদের দাবি বিবেচনা করা হবে বলে আশ্বাস দিলে তারা কাজে যোগদান করে। কারখানার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।