আশুলিয়ায় দুটি তৈরি পোশাক কারখানায় সংঘর্ষে আহত ২৫

আশুলিয়ায় দুটি তৈরি পোশাক কারখানায় সংঘর্ষে আহত হয়েছে কমপক্ষে ২৫ জন।এ ঘটনায় কারখানায় ব্যাপক ভাঙচুর চালিয়েছে শ্রমিকরা। আরো সহিংসতার আশঙ্কায় সেখানে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। পুলিশ বলেছে, বৃহস্পতিবার সকালে আশুলিয়ার বাইপাইল এলাকার হ্যানারো ফ্যাশন লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা গত মাসের খাবারের বিল না পেয়ে কারখানায় ব্যাপক ভাঙচুর করে। এ সময় শ্রমিকদের সঙ্গে কর্মকর্তাদের সংঘর্ষে আহত হয় ১২ জন। এদের মধ্যে কারখানার মহাব্যবস্থাপকসহ চারজনের অবস্থা গুরুতর।তাদের স্থানীয় একটি ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

শ্রমিকরা বলেছে, নানা তারিখ ঘুরিয়ে বৃহস্পতিবার খাবারের বিল দেবার কথা থাকলেও তা দিতে গড়িমসি করে কারখানা কর্তৃপক্ষ।এ সময় শ্রমিকরা কারখানার মহাব্যবস্থাপকের ওপর চড়াও হয়ে কারখানায় ভাঙচুর শুরু করলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।

এদিকে আশুলিয়ার পূর্ব নরসিংহপুরে মেডলার অ্যাপারেলস নামের অপর একটি পোশাক কারখানায় প্রবেশকে কেন্দ্র করে বহিষ্কৃত শ্রমিক ও কারখানার শ্রমিকদের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ায় আহত হয়েছে কমপক্ষে ১৩ জন।পুলিশ বলেছে, শ্রমিক আন্দোলনকে ঘিরে গত সোমবার কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। পর দিন মঙ্গলবার অস্থিতিশীল পরিবেশ তৈরির দায়ে কারখানার ১৩০ শ্রমিককে বরখাস্ত করার সিদ্ধান্ত জানিয়ে কারখানার সামনে নোটিশ টাঙিয়ে দেয়া হয়।

বৃহস্পতিবার কারখানাটি খুলে দেয়া হলে ছাঁটাইকৃত শ্রমিকরা কারখানার মূলফটকে অবস্থান নিয়ে অন্য শ্রমিকদের ভেতরে প্রবেশে বাধা দিলে উভয় পক্ষের মধ্যে প্রথমে বাকবিতণ্ডা পরে তার রূপ নেয় সংঘর্ষে।এতে আহত হয় ১৩ জন।

পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

উদ্ভূত পরিস্থিতিতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।