দণ্ডপ্রাপ্তদের রায় কার্যকর করতে আবারো আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে: নাসিম

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্তদের রায় কার্যকর করতে আবার আওয়ামী লীগতে ক্ষমতায় আনতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, “আমার যে প্রতিশ্রুতি দিয়েছিলাম তা বাস্তবায়ন করছি। যুদ্ধাপরাধীদের বিচারের রায় হচ্ছে। আর রায় কার্যকর করতে আবারো আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে। বিশ্বের কোনো দেশে কোনো সরকারই এক মেয়াদে সব প্রতিশ্রুতি পূরণ করতে পারে না।”

বৃহস্পতিবার সকালে রাজধানীর পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত ‘অপপ্রচার-ষড়যন্ত্র করে মুক্তিযুদ্ধের চেতনাকে বাধাগ্রস্ত করা যাবে না’ শীর্ষক আলোচনায় তিনি এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, “আমাদেরও ভুল ক্রটি ছিল। আমার এগুলো সংশোধন করেই এগিয়ে যাচ্ছি। সরকার লিমনের মামলা প্রত্যাহার করেছে।”

মানতাবিরোধী অপরাধের রায়ের পরে প্রধান বিরোধী দল বিএনপির নিরবতার কঠোর সমালোচনা করে নাসিম বলেন, “রায়ের পরে বিএনপি কোনো প্রতিক্রিয়া দিল না। তারা চরম সুবিধাবাদি অবস্থানে রয়েছে। তাদের এই নিরাবতাই প্রমাণ করে তারা ভবিষ্যতে ক্ষমতায় গেলে যুদ্ধাপরাধীদের বিচার করবে না।”

তিনি বলেন, “যুদ্ধাপরাধীদের বিচারে কারো ফাঁসির রায় হচ্ছে আবার কারো জেল হচ্ছে। এই রায় দিচ্ছে ট্রাইব্যুনাল। সাক্ষী প্রমাণের ভিক্তিতেই তারা এই রায় দিচ্ছে। যে কথা আমরা কয়েক বছর আগেও ভাবতে পারতাম না। স্বাধীনতার ৪২ বছর পরে সেই যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে।”

আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, “চার-পাঁচ মাস পরে জাতীয় নির্বাচন হবে। নির্বাচন কমিশন প্রস্তুতি নিচ্ছে। আমি বিরোধী দলকে বলবো, নির্বাচনকালীন সরকার নিয়ে আর মাঠ গরম না করে নির্বাচনের প্রস্তুতি নিন। জনগণ যাকে ভোট দেবে সেই ক্ষমতায় আসবে। আওয়ামী লীগ নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করেনি করবেও না।”
সংগঠনের সহ-সভাপতি মোবারক আলী শিকদারের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, বিশিষ্ট নাট্যাভিনেতা এটিএম শামসুজ্জামান, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, সংগঠনের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।