মুরসীকে মুক্তি দেয়ার আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৈদেশিক নীতি বিষয়ক দফতরের প্রধান ক্যাথরিন অ্যাস্টোন মোহম্মদ মুরসিকে অতিদ্রুত মুক্তি দেয়ার জন্য মিশরের অন্তবর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

দেশটির অন্তবর্তী সরকারের প্রেসিডেন্ট আদলি মনসুরের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ আহ্বান জানান। মিশরের নতুন সরকারের সঙ্গে আলোচনার জন্য বুধবার অ্যাস্টোন কায়রো পৌঁছান।

অ্যাস্টোন জানান, ‘আমি মনে করি মুরসিকে মুক্তি দেয়া উচিৎ। আমি আশ্বস্ত করছি যে, মুরসি ভালো আছে।’ এ সময় মুরসির সঙ্গে সাক্ষাতেরও আগ্রহ প্রকাশ করেন অ্যাস্টোন। অ্যাস্টোন আমর দারাংসহ ব্রাদারহুডের অন্যান্য নেতাদের সঙ্গে ৪৫ মিনিট বৈঠক করেছেন।

তিনি মুরসির প্রধানমন্ত্রী হাশিম কানদিলের সঙ্গেও সাক্ষাৎ করেন। তবে, বৈঠকে অ্যাস্টোন মিশরের বর্তমান রাজনৈতিক সংকটের সমাধানে কোনো প্রস্তাব রাখেননি বলে জানিয়েছেন দারাং।

এ ব্যাপারে তিনি বলেন, “আমরা কারো কাছ থেকে কোনো সাহায্যের আশা করছি না। আমরা নিজেদের ওপরই নির্ভর করছি।”

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জানান, মার্কিন সরকার মিশরের রাজনৈতিক গ্রেফতারে বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। তিনি মিশরের জনগণের অধিকার রক্ষার জন্য অন্তবর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে, মুরসি সমর্থক ও বিরোধীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার ভোরে কায়রোর পৃথক পৃথক স্থানে মুরসি সমর্থক ও বিরোধীরা বিক্ষোভ করেছে।

বুধবার সিনাই উপত্যকায় বন্দুকধারীদের গুলিতে আল আরিশ নামে এক পুলিশ সদস্য নিহত হয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। সূত্র: আল জাজিরা


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।