বিদ্যুৎ ঘাটতি মেটাতে আমদানির ব্যাপারে নেপাল, ভারত ও ভুটানের সঙ্গে আলোচনা চলছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,  বিদ্যুৎ ঘাটতি মেটাতে আমদানির ব্যাপারে নেপাল, ভারত ও ভুটানের সঙ্গে আলোচনা চলছে। শনিবার ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে এক সুধী সমাবেশে প্রধানমন্ত্রী এ কথা বলেন। আশুগঞ্জে ৫০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন এবং নতুন ১ হাজার ৩০১ মেগাওয়াট ক্ষমতাসমপন্ন পাঁচটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্র মাঠে এ সমাবেশের আয়োজন করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে আধুনিক নৌ-বন্দর স্থাপনের আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে যে নৌ-বন্দর রয়েছে, তা উন্নত করে শুধু ভারতের সঙ্গে নয় বরং এশিয়ার দেশগুলোর সঙ্গে নৌ-যোগাযোগ স্থাপন করা হবে।

সুধী সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক, আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম, বিদ্যুৎ সচিব মোনোয়ার ইসলাম প্রমুখ।

এর আগে শনিবার সকাল ১০টা ২০ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ সেনাবাহিনীর একটি হেলিকপ্টার আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র চত্বরের ভেতর তৈরি হেলিপ্যাডে অবতরণ করে।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) প্রকল্পের পাশে ৫০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন এবং নতুন ১ হাজার ৩০১ মেগাওয়াট ক্ষমতাসমপন্ন ৫টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন বিদ্যুৎকেন্দ্রগুলো হচ্ছে- ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট প্রকল্প (নর্থ), ৩৮০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট প্রকল্প (সাউথ), ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট প্রকল্প, ১৯৫ মেগাওয়াট মডিওলার পাওয়ার প্লান্ট ও গ্যাসভিত্তিক ৫১ মেগাওয়াট মিডল্যান্ড পাওয়ার প্লান্ট।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।