রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeতথ্য-প্রযুক্তিভারত থেতে ৬ টাকা ৩৪ পয়সা ইউনিট দরে বিদ্যুৎ কিনছে সরকার

ভারত থেতে ৬ টাকা ৩৪ পয়সা ইউনিট দরে বিদ্যুৎ কিনছে সরকার

সরকার ভারত থেকে আড়াইশ’ মেগাওয়াট বিদ্যুত কিনছে । দাম পড়বে প্রতি ইউনিট ৬ দশমিক ৩৪ টাকা। পিটিসি ইন্ডিয়া লিমিটেডের মাধ্যমে এই বিদ্যুৎ আনা হবে।  রবিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বিদ্যুৎ কেনার এ প্রস্তাব অনুমোদন দেয়।

কমিটির সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল করিম জানান, ভারত থেকে বিদ্যুৎ ক্রয় প্রস্তাবটি উপস্থাপন করে বিদ্যুৎ বিভাগ। কমিটি এটি চূড়ান্ত অনুমোদন দিয়েছে। আগামী ৩ বছর মেয়াদে এই বিদ্যুৎ সরবরাহ করবে পিটিসি ইন্ডিয়া লিমিটেড।  তিনি বলেন, সভায় আরো ১৪টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত বিভাগের ২টি, স্থানীয় সরকার বিভাগের ১টি, বিদ্যুৎ বিভাগের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ৯টি প্রস্তাব রয়েছে।  নুরুল করিম বলেন, মোহাম্মদপুরের এফ ব্লকে সীমিত আয়ের লোকদের কাছে বিক্রির জন্য এক হাজার ২০টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের আওতায় তিনটি ভবনের নির্মাণ প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। যাতে মোট ফ্ল্যাট হবে ৬০টি।

তিনি জানান, ন্যাশনাল ডেভেলপমেন্ট লিমিটেড, দেশ উন্নয়ন ও জিবিবি এবং বি আলম কন্ট্রাকশনের ঠিকদার হিসেবে চূড়ান্ত নিয়োগ পেয়েছে। তিনটি ভবনে মোট ব্যায় হবে ৮৬ কোটি ৬৭ লাখ টাকা।   এদিকে, সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সবগুলো প্রস্তাব ছিল বিভিন্ন দেশ থেকে গ্যাস ওয়েল, কেরোসিন, জেড এ ওয়ান, ফার্নেস ওয়েল ও গ্যাস আমদানিতে প্রিমিয়াম নির্ধারণ প্রস্তাব অনুমোদন। যাতে গ্যাস ওয়েল ব্যারেল প্রতি ৪ দশমিক ৮০ ডলার, কেরোসিন ও জেড এ ওয়ান ৫ দশমিক ৮০ করে প্রিমিয়াম চূড়ান্ত হয়েছে।  আর ফার্নেস ওয়েলের প্রতি টনে প্রিমিয়াম ধার্য করা হয়েছে ৩৭ ডলার। চলতি জুলাই থেকে আগামী ডিসেম্বর মেয়াদে বিভিন্ন দেশ থেকে আমদানি করা জ্বালানিতে এই হারে প্রিমিয়াম প্রদান করা হবে।

নুরুল করিম বলেন, এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্পের আওতায় গ্লাস টাওয়ার ও এর অনুসঙ্গ কাজের জন্য আগে অনুমোদিত প্রস্তাবের ভেরিয়েশন কমিটির সভায় অনুমোদন দেয়া হয়েছে। আগে অনুমোদতি ব্যয় ১৩৭ কোটি ৯০ লাখ টাকা থেকে ৮ কোটি ৫৮ লাখ টাকা বাড়িয়ে নতুন ব্যয় প্রায় ১৪৬ কোটি টাকা অনুমোদন দেয়া হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments