এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৪.৩০%

এইচএসসি ও সমমানের রেজাল্ট জানতে ক্লিক করুন

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর গড় পাসের হার ৭৪ দশমিক ৩০ ভাগ। ১০ লাখ পরীক্ষার্থীর মধ্যে ৭ লাখ ৪৪ হাজার ৮৯১ জন পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ১৯৭ জন।

বোর্ড অনুযায়ী পাসের হার হলো- ঢাকা ৭৪ দশমিক ০৪, চট্টগ্রাম ৬১ দশমিক ২২, কুমিল্লা ৬১ দশমিক ২৯, রাজশাহী ৭৭ দশমিক ৬৯, বরিশাল ৭১ দশমিক ৬৯, যশোর ৬৭ দশমিক ৪৯, সিলেট ৭১ দশমিক ১৩, দিনাজপুর ৭১ দশমিক ৯৪, মাদ্রাসা ৯১ দশমিক ৪৯ এবং কারিগরি বোর্ডে ৮৫ দশমিক ০৩ ভাগ।

শনিবার সকালে সব শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন তিনি। বেলা ২টার পর থেকে পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

ঘোষণা অনুযায়ী এবারো পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হচ্ছে।

এবার আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসি, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ভোকেশনাল/বিএম (বিজনেজ ম্যানেজমেন্ট) ও ডিআইবিএসে এবার মোট ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ২৮ মে শেষ হওয়ার কথা থাকলেও হরতাল ও ঘূর্ণিঝড় মহাসেনের কারণে পরীক্ষা শেষ হয় ১ জুন।

ওয়েবসাইটে ফলাফল
শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত ইউজার ও পাসওয়ার্ড ব্যবহার করে স্ব স্ব প্রতিষ্ঠানের ফল পাবে।

এছাড়া পরীক্ষার্থীরা ইন্টারনেটে www.educationboardresults.gov.bd ঠিকানায় ব্রাউজ করে নির্ধারিত বোর্ড নির্বাচন করে রোল দিয়ে ফলাফল জানতে পারবে।

ফল জানা যাবে মোবাইলে
বরাবরের মতোই যে কোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

এ জন্য HSC/Alim লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৩ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSCলিখে স্পেস দিয়ে tecTec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৩ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।