ফেনীতে জন্মাষ্টমীর শোভাযাত্রায় হাজারো মানুষের মিলনমেলা

ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ফেনীতে পালিত হচ্ছে হিন্দু ধর্মালম্বীদের উপাস্য দেবতা ভগবান শ্রী কৃঞ্চের আর্বিভাব দিবস শুভ জন্মাষ্টমী। শ্রী কৃঞ্চের জন্মদিন উপলক্ষে শহরে জেলার বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের মিলনমেলা বসেছে।
গতকাল বুধবার বিকালে শ্রীশ্রী জয়কালী বাড়ী থেকে জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ। বৃষ্টি উপেক্ষা করে শহরের বিভিন্ন থানা এবং জেলার বিভিন্ন স্থান থেকে সনাতন ধর্মীবলম্বী বিভিন্ন বয়সী নারী, পুরুষ নেচে গেয়ে যোগ দেন শোভাযাত্রায়। শ্রী শ্রী জয় কালী বাড়ি প্রাঙ্গনে মঙ্গল শোভা যাত্রায় বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রশাসক আজিজ আহাম্মদ চৌধুরী, পুলিশ সুপার পরিতোষ ঘোষ, এডিসি সার্বিক খালেদ আবদুর রহিম, সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম, ঐক্য পরিষদের সভাপতি এড. প্রিয় রঞ্জন দত্ত, সাধারন সম্পাদক শুকদেব নাথ তপন প্রমুখ উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, ‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আমাদের মুক্তিযুদ্ধের মূলমন্ত্র ছিল সব ধর্মের সব মানুষের সমান অধিকার। এদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ছিল, আছে এবং চিরদিন থাকবে।’
তিনি বলেন, ‘এদেশের সনাতন ধর্মাবলম্বীদের উপর মাঝে মাঝে নির্যাতন, নিপীড়ন নেমে আসে। আমরা এ নির্যাতন সমর্থন করিনা, ভবিষ্যতে হোক সেটাও আমরা আর চাইনা।’
শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কালী বাড়ীতে গিয়ে শেষ হয়।
শ্রী কৃঞ্চসহ বিভিন্ন দেবদেবী, ধর্ম প্রচারকের প্রতিকৃতি, ট্রাকে মাইক ও সাউন্ড সিস্টেম লাগিয়ে কীর্তনের সুর, ঢোল, ব্যান্ডের তাল, সব মিলিয়ে বর্ণিল রূপ নেয় শোভাযাত্রা। অংশগ্রহণকারী হাজারো ভক্তের মধ্যে বয়স্ক নারী, পুরুষ যেমন ছিলেন, তেমন ছিল বিভিন্ন স্কুল, কলেজ শিক্ষার্থীরাও।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।