শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
শনিবার, অক্টোবর 16, 2021
spot_img
Homeজেলাচাঁদপুর শহর রক্ষা বাঁধে ভয়াবহ ভাঙন

চাঁদপুর শহর রক্ষা বাঁধে ভয়াবহ ভাঙন

প্রতিবছর লাখ লাখ টাকা সংস্কার ব্যয় করা সত্ত্বে আবারো চাঁদপুর শহর রক্ষা বাঁধে মেঘনার ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। মঙ্গলবার ভোর থেকে শহরের পুরানবাজার ব্যবসাকেন্দ্র এলাকায় প্রায় দেড়শ মিটারজুড়ে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এ সময় তীর এলাকার হরিবিলা সাহার বাড়ির চার-পাঁচটি বসতঘরও তলিয়ে যায়। এলাকাবাসী ভাঙন আতঙ্কে তাদের ঘরবাড়ি অন্যত্র সরিয়ে নিচ্ছে। পানি উন্নয়ন বোর্ড ভাঙন প্রতিরোধে তাৎক্ষনিক অস্থায়ীভাবে বালুভর্তি জিও ব্যাগ ফেলছে।

জানা যায়, দীর্ঘ ১০-১২ বছর পর আবারো চাঁদপুরের পুরান বাজারের ব্যবসাকেন্দ্রে মেঘনার ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। যদিও চাঁদপুর ভাঙন রোধে ইতোমধ্যে শত কোটি টাকার কাজ সম্পন্ন হয়েছে। এসব কাজ তদারকি বা সংরক্ষণের জন্য প্রতিবছর লাখ লাখ টাকা বরাদ্দ থাকে। অভিযোগ রয়েছে এসব বরাদ্দের টাকা ঠিকমতো কাজে না লাগিয়ে বিল ভাউচারে কাজ দেখানে হয়। যার ফলে কাজ না করাতে আবারো এ ভাঙন।

ভাঙনে ঘরবাড়িহারা ক্ষতিগ্রস্ত  হেলা রানী দে, ঊষা রানী সরকার, রন্দন সাহা জানান, ঘুম থেকে না উঠতেই মেঘনার ভাঙন শুরু হয়। ঘর থেকে বের হওয়ারও সুযোগ পাইনি। যান লইয়া বাইছা গেছি। ঘর তো নদীতে। এখন আমগোরে কে দেখব। তাদের এ আকুতিতে সান্ত্বনা দেয়ার কেউ ছিল না।

চেম্বার অব কমার্সের সহ-সভাপতি তমাল ঘোষ জানান, শহর রক্ষার সংরক্ষণ কাজ ঠিকমতো হলে এ ভাঙন দেখা দিত না। তিনি জরুরিভিত্তিতে এ ভাঙনে সরকারের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।
এদিকে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ এসব অভিযোগ অস্বীকার করেছেন।

পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী আরিফুজ্জামান খান জানান, শহর রক্ষা বাঁধ সংস্কারের জন্য প্রতিবছর লাখ টাকা বরাদ্দ মেলে। তা সঠিকভাবে কাজে লাগানো হয়। এছাড়া পুরান বাজারে ভাঙন শুরুর খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ড থেকে ভাঙন রোধে বালু ভর্তি জিও টেক্সটাইল ব্যাগ ফেলা হচ্ছে। তবে এটা সম্পূর্ণ অস্থায়ী প্রতিরোধ। স্থায়ীভাবে ভাঙন প্রতিরোধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

ভাঙনের খবর শুনে চাঁদপুর পুলিশ সুপার মো. আমির জাফর ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ ভাঙন এলাকার পরিদর্শন করে দ্রæত ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments