বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 20, 2022
spot_img
Homeজাতীয়বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সম্মেলন শুরু

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সম্মেলন শুরু

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন রোববার শুরু হচ্ছে। সকাল ১০টায় ঢাকার পিলখানায় বিজিবি সদর দপ্তরে শুরু হওয়া এ সম্মেলন চলবে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। সম্মেলনে যোগদানের উদ্দেশে বিএসএফ মহাপরিচালক শ্রী সুভাষ যোশীর নেতৃত্বে ২০ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল শনিবার ঢাকায় পৌঁছবেন। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ফ্রন্টিয়ার আইজি, ভারত সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন।

এ সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদের (পিএসসি, জি) নেতৃত্বে ১৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ নেবে। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক, রিজিয়ন কমান্ডারবৃন্দ, বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসাররা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সার্ভে অব বাংলাদেশ, বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশন এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন।

শুক্রবার বিজিবি সদর দফতর থেকে জানানো হয়, সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে থাকবে- সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের হত্যা/গুলি করা, নিরস্ত্র বাংলাদেশীদের অপহরণ/প্রহার, সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান বন্ধ করা, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, পুর্বানুমোদিত উন্নয়ন কাজে প্রতিবন্ধকতা এবং আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে অননুমোদিত নির্মান কাজ বন্ধ ইত্যাদি।

অন্যান্য বিষয়ের মধ্যে অস্ত্র ও গোলা-বারুদ পাচার, বাংলাদেশ-ভারত জেলা প্রশাসক পর্যায়ে সীমান্ত বৈঠকের সম্ভাব্যতা এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় নিয়ে সম্মেলনে আলোচনা হবে।

১৮ সেপ্টেম্বর জেআরডি (জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন্স) স্বাক্ষরের মধ্যদিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি হবে। আগামী ১৯ সেপ্টেম্বর বিএসএফ প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করবেন।

সম্মেলন উপলক্ষে শনিবার মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর ষ্টেডিয়ামে বিজিবি ও বিএসএফ বাস্কেটবল দলের মধ্যে প্রীতি ম্যাচের আয়োজন করা হয়েছে। বিজিবি ও বিএসএফ প্রতিনিধি দলের উপস্থিতিতে অনুষ্ঠিতব্য ম্যাচে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments