রবিবার, নভেম্বর 28, 2021
রবিবার, নভেম্বর 28, 2021
রবিবার, নভেম্বর 28, 2021
spot_img
Homeবাংলাদেশকৃষিতে ভর্তুকি ৩২ হাজার কোটি টাকা

কৃষিতে ভর্তুকি ৩২ হাজার কোটি টাকা

বর্তমান সরকারের আমলে এ পর্যন্ত কৃষি খাতে সর্বমোট ৩২ হাজার ১৫০ কোটি ৮৬ লাখ টাকা ভর্তুকি দেয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। রোববার নবম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য সংসদ এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

কৃষিমন্ত্রী জানান, মহাজোট সরকার ক্ষমতায় এসে কৃষি উৎপাদন বাড়াতে এ পর্যন্ত তিন দফা সারের দাম কমিয়েছে। ক্ষমতা গ্রহণের সময় টিএসপি সারের মূল্য ছিলো কেজি প্রতি ৮০ টাকা যা এখন ২২ টাকা। এছাড়া এমওপি ছিল ৭০ টাকা। তা কমিয়ে করা হয়েছে ১৫ টাকা কেজি, ডিএপি ৯০ টাকা থেকে কমিয়ে ২৭ টাকা করা হয়েছে। এর বাইরে সর্বশেষ গত ২৫ আগস্ট ইউরিয়া সারের দাম কেজি প্রতি ২০ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা হয়েছে।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তারানা হালিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সাতটি প্রতিষ্ঠান, বাংলাদেশ কৃষি গবেষাণা ইনিস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট, বাংলাদেশ পাট গবেষাণা ইনিস্টিটিউট, বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পরমানু কৃষি গবেষাণা ইনিস্টিটিউট, বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট কৃষি গবেষণায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ সকল প্রতিষ্ঠানের সব কার্যক্রম গবেষণা সম্পৃক্ত। এসব প্রতিষ্ঠানের পরিচালনা ও গবেষণা কার্যক্রমে সরকার ২০০৮-০৯ থেকে ২০১২-১৩ অর্থ বছর পর্যন্ত রাজস্ব খাতে ৩৩০.৪৫ কোটি এবং উন্নয়ন খাতে ২৫১.৫৫ কোটি মোট ৫৮২ কোটি টাকা ব্যয় করেছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments