বুধবার, ডিসেম্বর 1, 2021
বুধবার, ডিসেম্বর 1, 2021
বুধবার, ডিসেম্বর 1, 2021
spot_img
Homeরাজনীতিঅন্তর্বর্তী সরকারের রূপরেখা তৈরি করেছে বিএনপি

অন্তর্বর্তী সরকারের রূপরেখা তৈরি করেছে বিএনপি

আলোচনার মাধ্যমে নির্দলীয় একজন ব্যক্তিকে প্রধান উপদেষ্টা নিয়োগের বিধান রেখে নির্বাচনকালীন অন্তর্বর্তী একটি সরকারের রূপরেখা তৈরি করেছে প্রধান বিরোধী দল বিএনপি। এই সরকারের বাকি কাঠামো বিদায়ী তত্ত্বাবধায়ক সরকারের চেয়ে ভিন্ন নয়। তবে এই রূপরেখা প্রকাশ করবে না দলটি। দলের নেতারা জানিয়েছেন, সরকার রাজি হলে এই রূপরেখা ধরেই আলোচনা শুরু করবে বিএনপি।

সোমবার বেসরকারি টেলিভিশন ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে বিএনপির রূপরেখা এখন দলের চেয়ারপারসন খালেদা জিয়ার হাতে। একাধিক বৈঠক করে এটি তৈরি করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মওদুদ আহমদ, ড. ওসমান  ফারুক ও মঈন খান। সব দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে এই অন্তর্বর্তী সরকারের প্রধান বেছে নেয়ার কথা আছে এই রূপরেখায়।

এছাড়া বাকি কাঠামোর ক্ষেত্রে ত্রয়োদশ সংশোধনীতে যা ছিল তাই যথেষ্ট বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ।

বিচার বিভাগ থেকে কাউকে তত্ত্বাবধায়ক সরকারে না নেয়ার ব্যাপারে আদালতের রায়ে যে নির্দেশনা দেয়া হয়েছে, তা মেনেই নতুন রূপরেখা করা হয়েছে বলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য অব. লে জে. মাহবুবুর রহমান।

অন্তর্বর্তী সরকারের সম্ভাব্য প্রধান হিসেবে এখনই কারো নাম প্রস্তাব করতে চায় না বিএনপি। খন্দকার মোশাররফ হোসেন বলছেন, এতে ওই ব্যক্তির প্রতি দলের পক্ষপাত আছে বলে অভিযোগ উঠতে পারে।

ইন্ডিপেন্ডেন্ট জানায়, সরকার আলোচনায় রাজি হলে এই রূপরেখার অনেক শর্ত থেকে সরে আসতেও রাজি হতে পারে বিএনপি।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments