রবিবার, জানুয়ারী 23, 2022
রবিবার, জানুয়ারী 23, 2022
রবিবার, জানুয়ারী 23, 2022
spot_img
Homeজাতীয় মৃত্যুদণ্ডে ন্যায়বিচার প্রতিষ্ঠা সম্ভব নয়:অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

মৃত্যুদণ্ডে ন্যায়বিচার প্রতিষ্ঠা সম্ভব নয়:অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্তদের মৃত্যুদণ্ডের সমালোচনা করে  বলেছে, এভাবে মৃত্যুদণ্ড দিয়ে কখনো ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

মঙ্গলবার এক বিবৃতিতে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবারও নিজেদের অবস্থান জানায় লন্ডনভিত্তিক এই মানবাধিকার সংগঠনটি। বিএনপির  নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীকে মানবতাবিরোধী অপরাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল  মৃত্যুদণ্ড দেয়ার পরিপ্রেক্ষিতে এই বিবৃতি দেয়া হয়।

বিবৃতিতে বলা হয়, একাত্তরে মুক্তিযুদ্ধে যারা পরিবার-পরিজন হারিয়েছেন, যারা ক্ষতিগ্রস্ত, তারা বছরের পর বছর ধরে যুদ্ধাপরাধীদের বিচারের অপেক্ষায় ছিলেন। কিন্তু তাই বলে মৃত্যুদণ্ড কোনো সমাধান নয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বাংলাদেশ গবেষক আব্বাস ফয়েজ বলেন, ‘‘একটি মানবাধিকার লঙ্ঘনের বিচার করতে গিয়ে আরেকটি মানবাধিকার লঙ্ঘন করা উচিত নয়।’’

সালাউদ্দিন কাদের চৌধুরীসহ অন্য যাদের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে, বাংলাদেশকে অবশ্যই সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে উল্লেখ করে  বিবৃতিতে বলা হয়, মৃত্যুদণ্ড হলো মানবতার বিরুদ্ধে সবচেয়ে বর্বর ও অমানবিক সাজা। মৃত্যুদণ্ডের মধ্য দিয়ে কখনো ন্যায়বিচার প্রতিষ্ঠা সম্ভব নয় বলেও মনে করে অ্যামনেস্টি।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments