সোমবার, অক্টোবর 18, 2021
সোমবার, অক্টোবর 18, 2021
সোমবার, অক্টোবর 18, 2021
spot_img
Homeতথ্য-প্রযুক্তিসম্পাদক নূরুল কবীরকে হুমকি, বিশিষ্টজনদের ক্ষোভ

সম্পাদক নূরুল কবীরকে হুমকি, বিশিষ্টজনদের ক্ষোভ

বিশিষ্টজনেরা ইংরেজি দৈনিক ‘নিউ এইজ’ এর স্পষ্ঠভাষী সম্পাদক নূরুল কবীরকে হুমকি প্রদানের ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন । শনিবার এক যৌথ বিবৃতিতে তারা এ ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেন।

জানা গেছে, অন্যায় ও নিপীড়ন প্রশ্নে অত্যন্ত স্পষ্টভাষী বিশ্লেষক ‘নিউ এইজ’ সম্পাদক নূরুল কবীরকে ‘শাহাদত’ নামে দেশের একজন তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী ফোনে হুমকি প্রদান করেছে। ওই একই ব্যক্তি এক লাখ টাকা চাঁদা দাবি করে তার স্ত্রী এবং সন্তানকেও হুমকি দিয়েছে।

বিশিষ্টজনরা বলেন, এই হুমকিকে কেবল চাঁদা আদায়ের দুরভিসন্ধি হিসাবে বিবেচনা করা যাবে না। কারণ, এর আগে ২০০৯ সালে মার্চ মাসে নূরুল কবীরের গাড়ি বন্দুকধারীরা ধাওয়া করেছিল।

তারা বলেন, ‘একই বছরের ২২ অক্টোবর কেবল ‘নিউ এইজ পত্রিকায়’ চাকুরি করার কারণে সাংবাদিক এফ এম মাসুমকে র্যা বের সদস্যরা নির্যাতন করে। হুমকিদাতা নূরুল কবীরকে টক-শোগুলোতে সাবধানে কথাবার্তা বলার নির্দেশ দিয়েছে বলে আমরা পত্রিকা মারফত জানতে পেরেছি।’

‘আমরা মনে করি, টক-শোগুলোতে রাষ্ট্রের মধ্যে বিভিন্নমুখী বৈষম্য-নির্যাতন-নিপীড়ন-অন্যায়-অন্যায্য চর্চা ও তৎপরতাসহ নানাবিধ প্রসঙ্গে নূরুল কবীরের তীক্ষ্ম বিশ্লেষণ, স্পষ্টবাদিতা আর কাউকে তুষ্ট না করতে চাওয়ার অভিব্যক্তি ক্ষমতার বিভিন্ন অংশীদারীদের দাপট টিকিয়ে রাখার ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে ওঠার সঙ্গে এই হুমকি প্রদানের সম্পর্ক থাকতে পারে’ বলেন বিশিষ্টজনরা।

তারা বলেন, ‘এই হুমকি সংবিধান প্রদত্ত নাগরিক বাক-স্বাধীনতা এবং নাগরিক অধিকারের প্রতি গুরুতর আঘাত। নূরুল কবীরের মতো সমকালীন বাংলাদেশের একজন জনপ্রিয় ও বিদগ্ধ ভাষ্যকার হুমকির মুখোমুখি হওয়া একথাও প্রমাণ করে যে, বাংলাদেশে স্বাধীনভাবে নিজের চিন্তা ও মতামত প্রকাশ করা কতটা দুঃসাধ্য ও বিপজ্জনক হয়ে পড়েছে।’

বিশিষ্টজনরা বলেন, ‘স্বাধীন সাংবাদিকতার জন্যও হুমকি প্রদানের এই ঘটনা বিরাজমান মারাত্মক প্রতিবন্ধকতারই চিহ্ন।’

অবিলম্বে এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে অপরাধীর শাস্তি নিশ্চিতের পাশাপাশি সরকারের কাছে নূরুল কবীর ও তার পরিবারের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা জরুরি ভিত্তিতে গ্রহণের দাবি জানান তারা।

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, নিজেরা করি বেসরকারি সংস্থার সমন্বয়কারী খুশী কবির, নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ প্রমুখ।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments