রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeশিক্ষাঙ্গণভিসির পদত্যাগের দাবিতে জাবিতে আন্দোলন অব্যাহত

ভিসির পদত্যাগের দাবিতে জাবিতে আন্দোলন অব্যাহত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘অবাঞ্ছিত’ ভিসি অধ্যাপক আনোয়ার হোসেনের পদত্যাগের দাবিতে বিগত চার মাস পূর্ব থেকে শুরু হওয়া আন্দোলনরত শিক্ষকদের কর্মসূচি বিরামহীনভাবে চলছে।

আন্দোলনরত শিক্ষকরা মঙ্গলবার থেকে ভিসির বাসভবনের সামনে ভিসির পদত্যাগের দাবিতে অবস্থান নেয় এবং অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দেয়।

অপরদিকে, ভিসিও শিক্ষকদের অবস্থানের প্রতিবাদে ওই দিন রাত ১০টা থেকে পাল্টা অবস্থান গ্রহণ করে। তাদের এই পাল্টা পাল্টি অবস্থান আজকে ষষ্ঠ দিনের মত অব্যাহত রেখেছে।

অন্যদিকে, আন্দোলনরত শিক্ষকরা শনিবার কাল্পোতাকা মিছিল এবং ভিসির কুশপুত্তলিকা দাহ করে।
অবৈধভাবে ডিন নিয়োগের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে সপ্তম দিনের মত অবরুদ্ধ রয়েছেন বিশ্ববিদ্যালেয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক এবং ডেপুটি রেজিস্ট্রার আবুল হাসান।

উল্লেখ্য,ভিসির পদত্যাগ দাবিতে গত ২১ থেকে ২৪ আগস্ট টানা চার দিন তাকে প্রশাসনিক ভবনের উপাচার্য কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনরত শিক্ষকরা। শিক্ষকদের ধর্মঘটে অচল হয়ে পড়ে বিশ্ববিদ্যালয়।

পরে ২৪ আগস্ট শিক্ষামন্ত্রীর সঙ্গে দীর্ঘ পাঁচ ঘণ্টা বৈঠকের পর আন্দোলন কর্মসূচি ১৫ দিনের জন্য স্থগিত রাখার ঘোষণা করেন  আন্দোলনরত শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট এ অচলাবস্থা থেকে উত্তরণ এবং শিক্ষার সার্বিক পরিবেশ নিশ্চিত করতে গত ২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. এম মহিবুর রহমানকে আহ্বায়ক ও শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (কলেজ) মোহাম্মদ আহসানুল জব্বারকে সদস্য করে তদন্ত কমিশন গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় এখন পর্যন্ত কোনো সিদ্ধান্তা জানায়নি।

এ বিষয়ে শিক্ষক ফোরামের সদস্য সচিব অধ্যাপক কামরুল আহসান বলেন, “আমরা আনোয়ার মুক্ত জাহাঙ্গীরনগর চাই।.
আমাদের বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা দূর করার এক মাত্র মাধ্যম হচ্ছে ভিসি অধ্যাপক আনোয়ারের পদত্যাগ।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments