রবিবার, নভেম্বর 28, 2021
রবিবার, নভেম্বর 28, 2021
রবিবার, নভেম্বর 28, 2021
spot_img
Homeজেলারায়পুরে নিষিদ্ধ সময়ে মা ইলিশ: সংরক্ষণে অবৈধ ব্যবসায়ীদের প্রস্তুতি

রায়পুরে নিষিদ্ধ সময়ে মা ইলিশ: সংরক্ষণে অবৈধ ব্যবসায়ীদের প্রস্তুতি

ইলিশ প্রজনন মৌসুমে ১৩ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত ১১ দিনের মা ইলিশ ধরার জন্য লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার মেঘনা নদীর পাড়ে প্রস্তুতি নিয়েছে অবৈধ ব্যবসায়ীরা। তারা মেঘনা নদীর ৮টি স্থানে ছোট ছোট ঘর নির্মাণ করেছে। এ সময় পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের মোটা অংকের টাকার বিনিময়ে এ ইলিশ সংরক্ষণ করবেন বলে জানা গেছে।

৮টি স্থান হল- মেঘনা পাড়ের খাসেরহাটের স্লুইচ গেইট সংলগ্ন, গুইলগুইল্লার হাট, হায়দরগঞ্জ বেড়ির মাথা, পানির ঘাট, আ.লীগ নেতা সাইজুদ্দিন মোল্লার ঘাট, উত্তর চরবংশী ইউনিয়নের গাজীর মাছঘাটসহ ৮টি।
প্রসঙ্গত, গত বছরে নিষিদ্ধ সময়ে মা ইলিশ রক্ষার পরিবর্তে তা আটক করে প্রশাসনকে মোটা অংকের টাকার বিনিময়ে মোটা অংকের টাকা দিয়ে ম্যানেজ করে মা ইলিশ নিধন, আহরণ, পরিবহণ, বাজার জাতকরণ, বিক্রয় ও মজুদ করে লাখ লাখ টাকা আয় করেছে অসাধু ব্যবসায়ীরা।

মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, আগামী ১৩ হতে ২৩ অক্টোবর জন্য প্রধান প্রজণন মৌসুমে ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, বিক্রয় ও মজুদ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এ আইন অমান্যকারীদের ১ বছর থেকে ২ বছরের সশ্রম কারাদন্ড বা ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত করা হবে। তা বাস্তবায়নে কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আলম জানান, এ ১১ দিন সর্বোচ্ছ ডিম ছাড়ার মৌসুমে সারাদেশের মতো রায়পুর উপজেলার মেঘনা নদীতে ইলিশ সংরক্ষণ কার্যক্রম সকল বাস্তবায়নের মাধ্যমে জাতীয় সম্পদ ইলিশ উৎপাদন বৃদ্ধিতে সকলের সহযোগিতা চেয়েছেন। তা না হলে আইন অমান্যকারীদের কঠোর ব্যবস্থা নেয়া হবে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments