বৃহস্পতিবার, জানুয়ারী 27, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 27, 2022
বৃহস্পতিবার, জানুয়ারী 27, 2022
spot_img
Homeআন্তর্জাতিক‘লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাতের ময়দান

‘লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাতের ময়দান

আজ সোমবার পবিত্র হজ। লাখ লাখ মুসল্লির ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হচ্ছে পবিত্র আরাফাতের ময়দান।

গত শনিবার থেকে শুরু হয় পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। সোমবার ভোর পর্যন্ত হাজীরা অবস্থান করেন মিনায়।

এরপর আজ খুব ভোরে আরাফাতের উদ্দেশে যাত্রা করেন হাজীরা। এখন  হাজীদের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হচ্ছে পবিত্র আরাফাতের ময়দান।

আরাফাতে হজের খুতবা শুনবেন এবং এক আজানে জোহর ও আসরের (জুহরাইন) নামাজ আদায় করবেন হাজীরা। সন্ধ্যায় মুজদালিফার উদ্দেশে আরাফাতের ময়দান ত্যাগ করবেন তারা। মুজদালিফায় পৌঁছে আবারও এক আজানে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ।

রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত যাপন করবেন। সেখান থেকে তারা মিনার জামারায় (প্রতীকী) শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন। মঙ্গলবার সকালে ফজরের নামাজ শেষে আবার ফিরে আসবেন মিনায়।

জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানি করে পুরুষরা মাথা মুণ্ডনের মধ্য দিয়ে ইহরামত্যাগের মাধ্যমে হজের মূল কার্যক্রম শেষ করবেন। এরপর পবিত্র কাবা শরিপে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজীরা।

গত শনিবার মক্কা থেকে মিনায় পৌঁছেন হাজীরা। কেউ গেছেন গাড়িতে চড়ে, কেউ হেঁটে। হজের অংশ হিসেবে তারা পাঁচ দিন মিনায় অবস্থান করেন।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২২ লাখ ধর্মপ্রাণ মুসলমান এবার হজ পালন করছেন। অবশ্য মক্কা সম্প্রসারণ কাজের জন্য এ বছর হাজীর সংখ্যা সীমিত করেছে সৌদি হজ মন্ত্রণালয়।

এ বছর আনুপাতিক হারে বহির্বিশ্বে মোট হাজীর ২০ শতাংশ এবং সৌদি আরবের অভ্যন্তরীণ ৫০ শতাংশ কম হাজীর অনুমোদন দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মক্কার এই সম্প্রসারণ কাজ শেষ হতে সময় লাগবে আরও তিন বছর।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments