রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
spot_img
Homeজাতীয়প্রধানমন্ত্রীর ভাষণ থেকে পাওয়া দিকনির্দেশনা অনুযায়ী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ইসি

প্রধানমন্ত্রীর ভাষণ থেকে পাওয়া দিকনির্দেশনা অনুযায়ী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ইসি

রবিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ জানিয়েছেন জাতির উদ্দেশে দেয়া প্রধানমন্ত্রীর ভাষণ থেকে পাওয়া দিকনির্দেশনা অনুযায়ী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।
তিনি বলেন, ‘নির্বাচন বিষয়ে আইনগত যে নির্দেশনা তা প্রধানমন্ত্রীর ভাষণ থেকে  আমরা পেয়েছি। তাতে ২৪ জানুয়ারির মধ্যেই নির্বাচন হবে তা জানতে পেরেছি।’ ‘কোন ধরনের সরকারের অধীনে নির্বাচন হবে তা রাজনৈতিকভাবেই সমাধান হবে। তবে ভাষণের মাধ্যমে বুঝতে পেরেছি যে, সংবিধান অনুযায়ী নির্বাচন হতে হবে’ যোগ করেন এই কমিশনার। প্রধানমন্ত্রীর বক্তব্য অনুযায়ী নির্বাচনের আচরণবিধি তৈরিসহ অন্যান্য প্রস্তুতি চলছে জানিয়ে তিনি বলেন, আচরণ বিধিতে নির্বাচনকালীন বিধি-বিধান স্পষ্ট থাকবে। আইন অনুযায়ী আচরণবিধি কার্যকর হবে।

সংসদ বহাল রেখে নির্বাচন সুষ্ঠু হবে কি-না জানতে চাইলে শাহনেওয়াজ বলেন, ক্ষমতায় থেকে যারা নির্বাচন করবেন এবং ‍যারা ক্ষমতার বাইরে থাকবেন তাদের সবার জন্য যাতে সমান সুযোগ থাকে সেই বিষয়টি নিশ্চিত করা হবে।

তিনি বলেন, প্রথমে আচরণবিধির খসড়া নির্বাচন কমিশনের ওয়েব সাইটে দেয়া হবে এবং নিবন্ধিত রাজনৈতিক দলের কাছেও পাঠানো হবে। যে কেউ এ বিষয়ে পরামর্শ দিতে পারবেন।

দুই দলের সমঝোতা প্রসঙ্গে নির্বাচন কমিশনার বলেন, ‘আমরা সব সময় আশাবাদী দুইটি রাজনৈতিক মধ্যে সমঝোতা হবে এবং নির্বাচনের পরিবেশ তৈরি হবে।’

রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর সাথে নির্বাচন কমিশন সাক্ষাৎ করবে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের কাজের প্রয়োজনে যে কোনো কর্মসূচি ঠিক করতে পারি। তবে আগে থেকে এই ধরনের কোনো সিদ্ধান্ত নেই।’

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments