জিডিপি প্রবৃদ্ধির হার কমে ৫ দশমিক ৭ শতাংশে নেমে আসতে পারে: বিশ্বব্যাংক

দেশের অর্থনীতি বর্তমানে সঠিক পথে থাকলেও রাজনৈতিক অস্থিরতা যেকোনো মুহূর্তে অর্থনীতিকে ঘোলাটে করতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধির হার কমে ৫ দশমিক ৭ শতাংশে নেমে আসতে পারে বলে জানায় সংস্থাটি।

বুধবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘বাংলাদেশ ডেভলাপমেন্ট আপডেট’ শিরোনামে প্রকাশিত রিপোর্টে এ তথ্য তুলে ধরেন সংস্থাটির প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। এসময় উপস্থিত ছিলেন বিশ্বব্যাংক বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জোহান্স জাট।

সংবাদ সম্মেলনে জাহিদ হোসেন বলেন, “আগামী দিনগুলোতে রাজনৈতিক অস্থিরতা অর্থনীতির জন্য ঝুঁকির বড় কারণ হতে পারে। এরই মধ্যে বেসরকারি বিনিয়োগের হার কমে গেছে।”

তিনি বলেন, “বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ যথেষ্ট হলেও তা অতিরিক্ত নয়। ব্যক্তিখাতে বিনিয়োগের পরিমাণ ১ দশমিক ২ শতাংশ কমেছে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম এ ধরনের ঘটনা ঘটছে।”

সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর জোহান জাট বলেন, “অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় বিশ্বব্যাংক।নির্বাচনে সব দলের অংশগ্রহণ থাকতে হবে।”

তিনি বলেন, “আমরা বাংলাদেশের অর্থনীতির উন্নয় নিয়ে কাজ করি। রাজনৈতিক বিষয় মুখ্য নয়। তারপরও অর্থনীতির সঙ্গে রাজনীতির একটি গভীর সম্পর্ক থাকায় আমরা এ মন্তব্য করছি।”

সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।