সোমবার, অক্টোবর 18, 2021
সোমবার, অক্টোবর 18, 2021
সোমবার, অক্টোবর 18, 2021
spot_img
Homeজেলাডেটলাইন অক্টোবর ২৫ : কুমিল্লাতে আ’লীগ-বিএনপি মুখোমুখি

ডেটলাইন অক্টোবর ২৫ : কুমিল্লাতে আ’লীগ-বিএনপি মুখোমুখি

খবর তরঙ্গ ডটকম
ডেটলাইন অক্টোবর ২৫। কুমিল্লাতে আ’লীগ-বিএনপি মুখোমুখি অবস্থানে এসে দাড়িছে। কেন্দ্রঘোষিত মহাসমাবেশের ডাক আসার পরও প্রতিদিনই চলছে পরস্পর পাল্টাপাল্টি হুমকি। সরকারি ও বিরোধী দলের আক্রমণাত্মক বক্তব্য প্রতি মুহূর্তে উত্তাপ ছড়াচ্ছে কুমিল্লাতে। বিভিন্ন উপজেলা ও তৃণমূল পর্যায়ে দেখা দিয়েছে উদ্বেগ আর আতংক। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের একই কথা- ২৫ অক্টোবরের কি হবে? কোনদিকে মোড় নিচ্ছে রাজনীতির গতিপ্রকৃতি?
সংবিধান বিশেষজ্ঞরা বলছেন ২৪ অক্টোবরের পর পরবর্তী নির্বাচনের ক্ষণ গণনার সময় শুরু।
বিরোধী দলের দাবি- ২৪ অক্টোবরের পর সরকারের বৈধতা আর প্রশ্নের বাইরে থাকবে না। এরপর সরকার গণ্য হবে অন্তবর্তী হিসেবে। তবে সরকার বলছে- বিরোধী দলের এসব দাবি সংবিধান সমর্থন করে না। এরই প্রেক্ষাপটে ২৪ অক্টোবরের পরের পরিস্থিতিতে পরস্পরকে মোকাবিলার জন্য জোরেশোরে প্রস্তুতি নিচ্ছে দুই পক্ষ।
ঠিক তারই অংশ হিসেবে মুখোমুখি অবস্থান নিয়েছে কুমিল্লা জেলা বিএনপি ও আওয়ামীলীগ। সেই সাথে উভয় দলের নেতৃত্বে থাকা জোটের শরিকরাও। আগামী সংসদ নির্বাচনের জন্য নির্ধারিত তিন মাসের শুরু হবে ২৫ অক্টোবর। আর এ দিন বিরোধী দল সরকারের শেষ দিন হিসেবে মাঠ দখলের চেষ্টা করবে। কিন্তু খালি মাঠে বিএনপিকে গোল দেয়ার সুযোগ দিতে নারাজ আওয়ামীলীগও। আটঘাট বেঁধে মাঠে থাকবে তারাও।
সুত্রে জানা যায়, নগরীর পূবালী চত্বরে ২৫ অক্টোবরে সমাবেশ করার ঘোষণা দিয়েছে হাজী ইয়াছিনের নেতৃত্বাধীন জেলা বিএনপি। এর পাল্টা হিসেবে আফজল খানের নেতৃত্বে পূবালী চত্বরে সমাবেশের ঘোষণা দিয়েছে আওয়ামীলীগও।
অন্যদিকে সদর আসনের সাংসদ হাজী আকম বাহার তার নেতা কর্মীদের নিয়ে কুমিল্লা টাউন হল মাঠে থাকবেন বলে ঘোষনা দিয়েছেন। বিকাল ৪টার দিকে কুমিল্লা টাউন হল মাঠে গণসমাবেশের ঘোষনা দিয়েছেন তিনি। এ গণসমাবেশে কুমিল্লার সর্বস্তরের জনগণকে উপস্থিত থাকার জন্য আহবান জানিয়েছেন।

এদিকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নেয়ার ঘোষণা দিয়েছেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু¡। অন্যদিকে ২৫ অক্টোবর বিএনপি সমাবেশ ও রাজপথে থাকার ঘোষণা দিয়ে শহরে মাইকিং করছে কুমিল্লা জেলা বিএনপি। পূবালী চত্বরে সমাবেশের ডাক দিয়েছেন তারা। সমাবেশে উপস্থিত থাকবেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বেগম রাবেয়া চৌধুরী ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাজী আমিনুর রশিদ ইয়াছিন।

এছাড়া আওয়ামীলীগ পাল্টা সমাবেশ ও অবস্থানের ঘোষণা দিয়েছে। এর অংশ হিসেবে কুমিল্লা ১৪ দল বুধবার সাংবাদিক সম্মেলন করে। এসময় কুমিল্লা জেলা ১৪ দলের সমন্বয়ক অধ্যক্ষ আফজল খান এডভোকেট বলেছেন, বৃহস্পতিবার জেলা আওয়ামীলীগ কার্যালয়ে নেতাকর্মীদের অবস্থান করবেন এবং রাজপথে থাকবেন। আগামীকাল বিকাল ৩টায় পূবালী চত্বরে সমাবেশ হবে বলেও জানান।

অপরদিকে কুমিল্লা পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় বিএনপির পল্লী উন্নয়ন বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মনিরুল হক চৌধুরী ও বিএনপির কেন্দ্রীয় সদস্য সিটি মেয়র মনিরুল হক সাক্কু সমর্থিত নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করতে রাজপথে থাকবেন বলে জানা গেছে।

২৫ অক্টোবর সকাল থেকে দুপুর পর্যন্ত মেয়র মনিরুল হক সাক্কু সমর্থিত নেতাকর্মীরা জেলা বিএনপির কার্যালয়ের সামনে অবস্থান নিবেন বলে জানা গেছে। পরে তারা পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় ৩টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ পালন করবেন বলে জানা যায়। বৃহস্পতিবার মেয়র মনিরুল হক সাক্কুর পক্ষ থেকে দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষকে অংশগ্রহণ করার জন্য মাইকিং করা হবে বলে জানান।

এদিকে গতকাল কুমিল্লা ১৮ দলীয় জোটের পক্ষ থেকে নগরে মাইকিং করা হয়েছে। ১৮ দলীয় জোটের নেতৃবৃন্দরা শুক্রবারে জুম্মার নামাজের পরে পূবালী চত্বরে সমাবেশ করবেন বলে প্রচার করা হচ্ছে। সমাবেশে বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত থাকবেন বলে জানা যায়।

সর্বপরি ২৫ অক্টোবরকে ঘিরে কুমিল্লায় সাধারণ মানুষের মনে আতঙ্ক দেখা দিয়েছে। কি হতে পারে, রাজনীতির গতিপথ কোন দিকে মোড় নিতে পারে, আগামী নির্বাচন হওয়ার সম্ভাবন্ কতটুকু, দেশে জরুরী অবস্থা জারী হবে কিনা এমন অনেক প্রশ্ন এখন সাধারণ জনগণের। সকলের তাকিয়ে আছেন ২৫ অক্টোবরের দিকে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments