আজ যাচ্ছেন না তারানকো, কাল প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক

আজই যাচ্ছেন না ঢাকায় সফররত জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো । তার সফর আরো ২৪ ঘণ্টা বাড়ানো হযেছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার নির্ধারিত আজকের বৈঠকটি হবে বুধবার সকালে। এছাড়া ঢাকা ছাড়ার আগে তারানকোর যে প্রেস ব্রিফিংয়ের কথা ছিল তাও কাল হবে।

মঙ্গলবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে, চলমান রাজনৈতিক সংকট সমাধানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নিয়ে বৈঠক করেছেন তারানকো। মঙ্গলবার দুপুর দেড়টার দিকে বারিধারার ৭ নম্বর রোডের ২৮ নম্বর বাড়িতে তারা বৈঠকে বসেন বলে জানিয়েছে বিএনপির একটি সূত্র। তবে দুই দলের কোনো নেতাই এ ব্যাপারে মুখ খুলছেন না।

বিএনপি সূত্র জানায়, জাতিসংঘের মধ্যস্থতায় এই বৈঠকটির ব্যাপারে সিদ্ধান্ত হয় গত রাতে। নির্বাচনকালীন প্রধানমন্ত্রীর ক্ষমতা কমানোর বিষয়ে আওয়ামী লীগের নমনীয় অবস্থানের পরেই এই বৈঠকটির উদ্যোগ নেয়া হয়। এই দাবিটি ছিল সুশীল সমাজের, যারা গত ২৬ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন।

বিএনপির দাবি হলো, এমন একজনকে সরকার প্রধান করা যিনি নির্বাচনে প্রভাব বলয় তৈরি করতে পারবেন না। জাতিসংঘের উদ্দেশ্যও সব দলের অংশগ্রহণের মাধ্যমে গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন।

জাতিসংঘের বিশেষ দূত তারানকো আজ সন্ধ্যায় ঢাকা ছাড়ার কথা থাকলেও তিনি তার সফর একদিন বাড়িয়েছেন। ধারণা করা হচ্ছে, দুই দলের সাধারণ সম্পাদক পর্যায়ের বৈঠক থেকে ইতিবাচক কোনো ইঙ্গিত পাওয়ায় তিনি সফরসূচি বাড়িয়েছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।