সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় আটক ২১১

অবৈধভাবে সাগরপথে  মালয়েশিয়ায় যাওয়ার সময় দুইটি ট্রলারসহ ২১১ জন যাত্রীকে আটক করেছে কোস্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা।

মঙ্গলবার ভোরে সাগরে টহলরত কোস্টগার্ডের একটি দল কক্সবাজার জেলার টেকনাফের সেন্টমার্টিন দ্বীপের কাছাকাছি বঙ্গোপসাগর থেকে তাদের আটক করে।
কোস্টগার্ডের টেকনাফ স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট দেওয়ান রফিকুল আওয়াল এই আটকের ঘটনা নিশ্চিত করে জানিয়েছেন, ভোর ৫টার দিকে দ্বীপের মোহনা থেকে তাদের আটক করা হয়।
তিনি জানান, আটককৃত ব্যক্তিদের অধিকাংশই বাংলাদেশে বসবাসরত মিয়ানমারের ভাসমান রোহিঙ্গা মুসলমান সম্প্রদায়ের নাগরিক এবং বাকিরা বাংলাদেশের বিভিন্ন জেলার বাসিন্দা।
সেন্টমার্টিন কোস্টগার্ডের সদস্যরা বর্তমানে আটককৃতদের টেকনাফ স্থল বন্দর পয়েন্ট দিয়ে এনে থানায় সোপর্দ করার প্রস্তুতি গ্রহণ করছেন বলেও জানান তিনি।
এছাড়া, সংলিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আটককৃতদের টেকনাফ থানায় সোপর্দ করার পর তদন্ত করে মালয়েশিয়ায় আদম পাচারকারীদের পরিচয় নিশ্চিত করা হবে এবং থানা একটি মামলা দায়ের করা হবে।
এর আগে গত বছরের ৮ ডিসেম্বর সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে চট্টগ্রামে ৩১ জনকে উদ্ধার করে পুলিশ। এ ঘটনার সঙ্গে জড়িত তিন দালালকে আটক করা হয়। একই বছরের ১৬ জুন সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় টেকনাফে নৌকাডুবে ছয় জন মারা যায়।
প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে কিছু দালাল চক্র মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর নামে অসহায় মানুষদের মৃত্যুর মুখে টেলে দিচ্ছে। এরই মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিপুলসংখ্যক মালয়েশিয়াগামী ভিকটিম ও দালাল চক্র গ্রেফতার হলেও তাদের অপকর্ম বন্ধ করা যায়নি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।