মঙ্গলবার, অক্টোবর 26, 2021
মঙ্গলবার, অক্টোবর 26, 2021
মঙ্গলবার, অক্টোবর 26, 2021
spot_img
Homeকুমিল্লাকুবিতে ৭ দফা দাবিতে মানববন্ধন, স্বারকলিপি ও আল্টিমেটাম

কুবিতে ৭ দফা দাবিতে মানববন্ধন, স্বারকলিপি ও আল্টিমেটাম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ৭ দফা দাবি আদায়ের লক্ষে মানববন্ধন কর্মসূচী ও উপাচার্য বরাবর স্বারকলিপি প্রদান করেছে “সাধারন ছাত্র ছাত্রীদের দাবী আদায় পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়”। রবিবার বেলা ১২ টায় কুবি ক্যাম্পাসের কাঁঠাল তলায় এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধন শেষে উপাচর্য বরাবর স্মারক লিপি প্রদান করা হয়।

স্মারকলিপি সুত্রে জানা যায়, ৭ দফা দাবির মধ্যে রয়েছে, মাষ্টার্স ভর্তি ও পরীক্ষার ফি কমিয়ে ৫৫০০ টাকায় আনা, ক্যাম্পাসে ওয়াই ফাই সুবিধা নিশ্চিত করন, অডিটোরিয়াম, খেলার মাঠ, কেন্দ্রীয় লাইব্রেরী নির্মান ও একাডেমিক ভবনের সম্প্রসারন করন।

এদিকে মানববন্ধনে সাধারন ছাত্র ছাত্রীদের দাবী আদায় পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় এর মুখপাত্র ও ছাত্রনেতা ইলিয়াছ হোসেন সবুজ বলেন “আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অধিকাংশই নি¤œবৃত্ত ও দরিদ্র পরিবারের সন্তান। এ অবস্থায় উচ্চ শিক্ষার ব্যয়বহুল কার্যক্রম চালিয়ে ১৩,০৭০ টাকা দিয়ে মাষ্টার্সে ভর্তি হয়ে পড়ালেখা করা অত্যন্ত কষ্টসাধ্য বিষয় হয়ে দাড়িয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমরা আগামী মঙ্গলবার পর্যন্ত আল্টিমেটাম দিচ্ছি। এর মধ্যে দাবি না মানলে নতুন কর্মসূচী ঘোষনা করব।”

তিনি আরো বলেন, “আগামী ১ মাসের মধ্যে ক্যাম্পাসে ওয়াই ফাই চালু করন এবং অল্প সময়ের ভিতরে ক্যাম্পাসে অডিটোরিয়াম, খেলার মাঠ, কেন্দ্রীয় লাইব্রেরী নির্মান ও একাডেমিক ভবনের সম্প্রসারনের কাজ হাতে নিতে হবে। অন্যথায় আমরা কঠোর আন্দোলনের ডাক দিব এবং রাজপথে থেকে দাবি আদায় করব।”

শিক্ষার্থীদের দাবি ও মানববন্ধন সম্পর্কে উপাচার্য অধ্যাপক ড. আলী আশরাফ বলেন, ‘মাস্টার্সের ফি বাড়ানো হয়নি, প্রথমে এটাই করা হয়েছে। বর্তমানে কোন কিছুই কমে না ধীর ধীরে সব বাড়ে। তারপরও শিক্ষার্থীদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা চলছে।’

উল্ল্যেখ্য, গত ২০ নভেম্বর ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্যের সভাপতিত্বে বিভাগীয় সভাপতি, অনুষদের ডিনদের সমন্বয়ে এক সভায় মাস্টার্সের ভর্তিতে কলা ও মানবিক অনুষদের জন্য ৮৭৭০ টাকা, সামাজিক বিজ্ঞান ও বানিজ্য অনুষদের জন্য ১১৫৭০ টাকা, বিজ্ঞান অনুষদের জন্য ১১৭৭০ টাকা করা হয়। শিক্ষার্থীরা এ ফি কমিয়ে ৫৫০০টাকা করার দাবি জানিয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments