শুক্রবার, অক্টোবর 22, 2021
শুক্রবার, অক্টোবর 22, 2021
শুক্রবার, অক্টোবর 22, 2021
spot_img
Homeজাতীয়আজ বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস

আজ বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস

আজ ৮ মে বৃহস্পতিবার বিশ্ব (রেড ক্রস) রেড ক্রিসেন্ট দিবস। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে এ দিবসটি উদ্যাপন করা হচ্ছে।

কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র্যালি, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, স্থিরচিত্র প্রদর্শনী, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ, আলোচনা সভা ও রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড প্রদান।

এ বছর দিবসটি পালনের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘আমার রেড ক্রস/আমার রেড ক্রিসেন্ট’। আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন মানবিক সেবার সর্ববৃহৎ নেটওয়ার্ক, যার আওতায় লক্ষ্য স্বেচ্ছাসেবী ও কর্মী বিশ্বব্যাপী একসঙ্গে কাজ করে চলেছেন মানবতার মহান ব্রত নিয়ে।

এই আন্দোলনের মূলনীতির ব্যাপকতা যেকোনো ভৌগলিক সীমারেখা, সাংস্কৃতিক আচার এবং ধর্মীয় অনুশাসনের ঊর্ধ্বে। রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রধান লক্ষ্য দুর্যোগ ও সহিংসতায় ক্ষতিগ্রস্তদের সুরক্ষা ও সহায়তা প্রদান।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।
বুধবার জাতীয় প্রেস ক্লাবে দিবসটির তাৎপর্য তুলে ধরে সংবাদ সম্মেলনে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান প্রফেসর ডা. এম এস আকবর এমপি বলেন, “বিশ্ব আন্তর্জাতিক এই সংস্থাটির প্রতিষ্ঠাতা মহামতি জনি হেনরি ডুনান্টের জন্মদিনকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে পালন করা হয় ‘বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস’।”

১৮২৮ সালের এই দিনে তিনি সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্মগ্রহণ করেন। সে হিসাবে আজ তার ১৮৫তম জন্মদিন। আর সংস্থাটি প্রতিষ্ঠা লাভ করে ১৮৬৩ সালে। এখন বিশ্বের ১৮৯ দেশে এর কার্যক্রম চলছে বলে তিনি উল্লেখ করেন। বাংলাদেশে এর কার্যক্রম শুরু হয় ১৯৭২ সালে।

বৃহস্পতিবার সকাল ৭টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়েছে।

সকাল ৮টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল প্রাঙ্গণে সোসাইটির চেয়ারম্যান প্রফেসর ডা. এমএস আকবর এমপির নেতৃত্বে এক বর্ণাঢ্য র্যালি বের হয়।

সকাল ১০টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাপাতাল প্রাঙ্গণ ও সোনালী ব্যাংক শাপলা চত্বরে দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির শুরু হয়েছে। একই সময়ে জাতীয় সদর দফতর ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে সদস্য এবং তহবিল সংগ্রহ অভিযান অনুষ্ঠিত হচ্ছে।

সকাল সাড়ে ১০টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা, রেড ক্রিসেন্ট সম্মাননা, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে।

দুপুর ১২টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ করা হবে।

এছাড়াও বাংলাদেশের সব জেলা সদরে রেড ক্রিসেন্ট সোসাইটির সংশ্লিষ্ট জেলা ইউনিটগুলো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস উদ্যাপন করবে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments