মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাশের হার ৯১.৩৪ শতাংশ

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ৯১.৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর এই পরীক্ষায় ৮৯ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। এবার জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৪২ হাজার ২৭৬ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৯১ হাজার ২২৬ জন।

বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন। মার্কসীট সহ ফলা ফল জানতে (ক্লিক করুন http://khobortorongo.com/results/ )

মোট পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ তিন হাজার ৩৩১ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা পাঁচ হাজার ৯২টি।

দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন, এর পরই শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

সংবাদ সম্মেলনের পর বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান, প্রতিষ্ঠানের ই-মেইল ও মোবাইল এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষার ফল জানতে পারবে।

এ ছাড়াও যেকোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে মোবাইল মেসেজ অপশনে গিয়ে সাধারণ শিক্ষা বোর্ডের জন্য SSC ও মাদরাসা বোর্ডের জন্য Dakhil লিখে একটি স্পেস দিতে হবে। এর পর শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবারও একটি স্পেস দিয়ে পাসের সাল লিখতে হবে। এর পর এসএমএসটি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

গত ৯ ফেব্রুয়ারি থেকে ২২ মার্চ এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শেষ হয়। ২৭ মার্চ পর্যন্ত চলে ব্যবহারিক পরীক্ষা। এবার দেশের ১০টি শিক্ষা বোর্ডে দুই হাজার ৯৪২টি পরীক্ষা কেন্দ্রে ২৭ হাজার ৪৮৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন পরীক্ষার্থী অংশ নেয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।