চকরিয়ায় বিশ্ব পরিবেশ দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

শাহজালাল শাহেদ, চকরিয়া: ‘‘হতে হবে সোচ্চার, সাগরের উচ্চতা বাড়াবোনা আর” এ শ্লোগানকে সামনে রেখে চকরিয়ায় উদযাপিত হল বিশ্ব পরিবেশ দিবস ২০১৪। উপজেলা প্রশাসন ও রেজিলিয়েন্ট ইকোসিষ্টেমস এন্ড লাইভলিহুডস (ক্রেল) প্রকল্পের যৌথ উদ্যোগে র‌্যালী, পরিবেশ জ্ঞান অন্বেষন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য র‌্যালিটি উপজেলা চত্তর -আদালত ভবন হয়ে গ্রামীন ব্যাংক পর্যন্ত যেয়ে পূনরায় উপজেলা চত্তরে ফিরে আসে। উপজেলা মোহনা মিলনায়তনে ক্রেল প্রকল্পের সাইট অফিসার আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বন সংরক্ষক আসলাম মজুমদার।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন। তিনি বলেন, ১৯৭৩ সাল থেকে সারা পৃথিবীতে এ দিবসটি ইউনেস্কো এর উদ্যোগে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালন করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, পরিবেশ ও বন মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে বিদ্যমান প্রতিবেশগত সংকটাপন্ন অবস্থা থেকে উত্তরণ, প্রাকৃতিক পরিবেশ রক্ষা এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে দিবসটি পালন করা হচ্ছে।
তিনি আরো বলেন, বর্তমান পরিস্থিতিতে দেখা যাচ্ছে কোন একটি দেশ, জনগোষ্ঠী বা সম্প্রদায়ের পক্ষে এ সমস্যার সমাধান করা সম্ভব নয়। এজন্য সমগ্র বিশ্বব্যাপী বিভিন্ন কার্যকর ব্যবস্থা এবং ব্যাপক সচেতনতার প্রয়োজন। বিশ্ব পরিবেশ পরিস্থিতি যেভাবে চ্যালেঞ্জের সম্মুখীন, এখানে বৃহত্তর মানবিক উদ্যোগ এবং পরিবেশ রক্ষার কার্যক্রমের বাস্তবায়ন একান্ত প্রয়োজন। বনভূমি ও জীববৈচিত্র্য ধ্বংস, ভূমি ব্যবহারের পরিবর্তন, মাত্রাতিরিক্ত প্রাকৃতিক সম্পদ আহরণ, গ্রীনহাউস গ্যাস নিঃসরণ, শিল্পায়ন ও খনিজ জ্বালানী পোড়ানো, পাহাড় কাটা, নদীপথের স্বাভাবিক গতিরোধ, অবকাঠামো নির্মাণ ও বনজ সম্পদ ধ্বংসের ফলে জলবায়ু পরিবর্তনের প্রভাব ক্রমান্বয়ে বাড়ছে।
এজন্য সবাইকে এই বর্ষা মৌসুমে কার্বন শোষণ ও অক্সিজেন তৈরীর কারখানা বৃক্ষ রোপণের মাধ্যমে প্রাকৃতিক পরিবেশ রক্ষায় একতাবদ্ধ হতে হবে। তাহলেই বায়ু মন্ডলে কার্বন কমবে, বৈশ্বিক উষ্ণতা কমবে, বরফ গলা কমবে এবং সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়বে না। বিশ্ব পরিবেশ দিবস ২০১৪ এর প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে নতুন সবুজ পৃথিবীর জন্য সর্বস্তরের মানুষের অংশগ্রহণসহ প্রকৃতি পরিবেশ রক্ষার কর্মকা- সবাইকে বিশেষভাবে অনুপ্রাণিত করবে। বিশ্ব পরিবেশ দিবস ২০১৪ দেখাবে নতুন এক পৃথিবী যেখানে প্রকৃতি মানুষের মেলবন্ধনে সূচিত হবে এক নতুন দিগন্ত।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফাঁসিয়াখালী সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোক্তার আহমেদ চৌধুরী।
সভায় বিভিন্ন দপ্তরের সরকারী-বেসরকারী কর্মকর্তাবৃন্দ, স্কুলের শিক্ষক, ছাত্র-ছাত্রী, ফাঁসিয়াখালী ও মেদাকচ্ছপিয়ার ভিসিজি, পিএফ, নিস্বর্গ সহায়ক, সিএমসির সদস্য ও ক্রেল কর্মকর্তাগন উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।