মালয়েশিয়ার বিমান নিখোঁজের ১০০ তম দিন আজ

মালয়েশিয়ার বিমান এমএইচ৩৭০ নিখোঁজ হওয়ার পর ১০০ দিন হয়ে গেল।  গত ৮ মার্চ ২৩৯ জন আরোহী নিয়ে বিমানটি নিখোঁজ হওয়ার পরপরই উদ্ধার অভিযান শুরু হলেও কর্তৃপক্ষ এখনো বিমানটি উদ্ধার করতে পারেনি। এদিকে বিমানের ইতহাসে এই উদ্ধার অভিযান সবচেয়ে বড়, দীর্ঘমেয়াদী ও সবচেয়ে ব্যয়বহুল হতে চলেছে। যতই দিন যাচ্ছে বিমান সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপর চাপ ততই বাড়ছে। প্রশ্ন উঠছে, আর কত দিন ধরে চলবে এই অভিযান?

 
মালোয়শিয়ার বিমান সংশ্লিষ্ট একজন বিশ্লেষক বলেছেন, এই বছরের মধ্যে বিমানটি উদ্ধার করা না গেলে, খরচ ১২০০ কোটি টাকা (৫০ কোটি রিঙ্গিট) ছাড়িয়ে যেতে পারে। এ দুর্ঘটনায় দেশটির পর্যটন ক্ষেত্রে ব্যাপক ধস নেমেছে। দেশটি এখন প্রায় পর্যটক শূন্য। বিশ্লেষকরা বলছেন, এরফলে দেশটির ক্ষতির পরিমাণ প্রায় ৪২০ কোটি রিঙ্গিট বা ১০ হাজার কোটি টাকার মতো হতে পারে। এদিকে মালয়েশিয়ার বিমানটি নিখোঁজ হওয়াকে ইচ্ছাকৃত বলে দাবি করেছেন দুজন লেখক।

 

বানিজ্যিক পাইলট ও হ্যামিলটন সিটি কাউন্সিলর ইওয়ান উইলসন এবং ফেয়ারফ্যাক্সের সাংবাদিক জিওফ টেইলর মালয়েশিয়ার বিমান এমএইচ৩৭০ নিখোঁজ সম্পর্কিত এক গবেষণামুলক বইতে দাবি করেন,বিমানটিতে যেটা ঘটেছে তা কোনো দুর্ঘটনা ছিল না।এটা ছিল ইচ্ছাকৃত এবং পরিকল্পিত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।