শ্রীলংকায় বৌদ্ধ জঙ্গিরা মুসলমানদের ওপর হামলা, পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ জারি

শ্রীলংকায় বৌদ্ধ জঙ্গিরা মুসলমানদের ওপর হামলা চালিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশটির দক্ষিণাঞ্চলীয় দুটি শহরে কারফিউ জারি করা হয়েছে। বিবিসি জানায়, বৌদ্ধরা একটি মিছিল শেষে মুসলমানদেরওপর হামলা চালায়। এতে বেশ কয়েকজন লোক আহত হয়েছেন। বেশ কিছু দোকানপাট জ্বালিয়ে দেয়া হয়েছে।

 

এরপর আলুথগামা ও মুসলিম অধ্যুষিত বেরুওয়ালায় কারফিউ জারি করা হয়। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ শ্রীলংকায় মুসলমানদের সংখ্যা ১০ ভাগ। প্রত্যক্ষদর্শীরা জানান, বৌদ্ধ জঙ্গিরা মুসলমানদের বাস থেকে টেনে নামিয়ে মারপিট করে এবং লুটতরাজ চালায়।

 

মুসলমানদের সাথে সামান্য একটি সংঘর্ষের জের ধরে বৌদ্ধ জঙ্গি সংগঠন বধু বালা সেনা বা বিবিএস মিছিল বের করলে সংঘর্ষ বাধে। বৌদ্ধ জঙ্গিরা মুসলমানদের বিরুদ্ধে শ্লোগান দিয়ে মুসলিম অধ্যুষিত এলাকার দিকে এগিয়ে যায়। পুলিশ এসময়  টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এসময় গুলিও চালানো হয় বলে অসমর্থিত খবরে বলা হয়েছে।

 
বৌদ্ধ জঙ্গিরা মুসলমানদের বাড়িঘর ও মসজিদে হামলা চালায়। আরো কিছু এলাকায় সংঘর্ষ ছড়িয়ে পড়ছে বলে জানা গেছে। শ্রীলংকার গণমাধ্যমে ‘উপরের নির্দেশে’ এই হামলা সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করছে না।

 

প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপাকসে এক টুইটার বার্তায় বলেছেন, কাউকেই আইন নিজের হাতে তুলে নিতে দেয়া হবে না। তিনি সবাইকে সংযত থাকার আহ্বান জানিয়েছেন। মুসলমানরা বৌদ্ধ জঙ্গিদের হামলা থেকে  রক্ষার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।