শুক্রবার, জানুয়ারী 21, 2022
শুক্রবার, জানুয়ারী 21, 2022
শুক্রবার, জানুয়ারী 21, 2022
spot_img
Homeজাতীয়ইরাকে অবস্থানরত বাংলাদেশিদের আতঙ্কিত হওয়ার কিছু নেই: মোশাররফ

ইরাকে অবস্থানরত বাংলাদেশিদের আতঙ্কিত হওয়ার কিছু নেই: মোশাররফ

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, এখন পর্যন্ত ইরাকে অবস্থানরত বাংলাদেশিদের আতঙ্কিত হওয়ার কোনো পরিবেশে সৃষ্টি হয়নি। তারপরও শ্রমিকদের তিনি পর্যাপ্ত পরিমাণ খাবার ও পানিসহ নিরাপদ জায়গায় আশ্রয় নেয়ার জন্য বলা হয়েছে। প্রয়োজনে দলবদ্ধভাবে থাকারও আহ্বান জানান মন্ত্রী।

 
রোববার সকালে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে মাইগ্রেশন ক্রাইসিস অবজারভেশন কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন। ইরাকের পরিস্থিতি খারাপ হলে সেদেশে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকরা অস্থায়ীভাবে ইরানে আশ্রয় নিতে পারবেন বলেও জানান মন্ত্রী। মন্ত্রী বলেন, “ইরাকে বাংলাদেশি শ্রমিকদের নিয়ে ঢাকায় ইরান দূতাবাসের সঙ্গে বাংলাদেশ সরকারের আলোচনা হয়েছে। এছাড়া ইরানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসও বাংলাদেশি শ্রমিকদের আশ্রয় দিতে প্রস্তুত রয়েছে।”

 

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, “বাংলাদেশি নাগরিকরা ইরাকের বিবদমান কোনো পক্ষের টার্গেট নয়। তবে বাংলাদেশি শ্রমিকদের সব পরিস্থিতি এড়াতে আমাদের পূর্ণ প্রস্তুতি রয়েছে। প্রয়োজনে লিবিয়া থেকে শ্রমিক ফেরত আনার বাস্তব অভিজ্ঞতা কাজে লাগিয়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মাধ্যমে পররাষ্ট্র ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে।”

 

বৈঠকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) বাংলাদেশ প্রধান শরৎ দাস বলেন, “আটকেপড়া বাংলাদেশি শ্রমিকদের সর্বাত্মক সহযোগিতা করবে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। তবে তাদেরকে ফেরত আনার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি। যদি এ রকম কোনো পরিস্থিতি তৈরি হয় তাহলে দ্রুততম সময়ে কিভাবে ফেরত আনা যায় সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।”

 

বৈঠকে উপস্থিত ছিলেন- পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রবাসীকল্যাণ সচিব খন্দকার শওকত হোসেন।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments